ওয়ানডেতে কেন সুপারওভার নেই- আফগানদের আফসোস!

|

এশিয়া কাপের নিয়মরক্ষার ভারত-আফগানিস্তান ম্যাচ টাই হয়েছে। মোহাম্মদ শেহজাদের সেঞ্চুরিতে আফগানদের করা ২৫২ রানের জবাবে ১ বল আগে ২৫২ রানেই অলআউট হয়ে যায় ভারত। শেষ ওভারে নাটকীয়তায় টাই হয় ম্যাচটি।

এত কাছে এসেও ভারতের মতো শক্তিশালী টিমকে হারাতে না পারার কষ্ট ভুলতে পারছেন না আফগান ভক্তরা। টুইটারে অনেকে আফসোস করছেন কেন ওয়ানডেতে টি২০ এর মতো সুপারওভার পদ্ধতি নেই!

এই পদ্ধতিতে কোনো ম্যাচ টাই হলে চুড়ান্তভাবে একটি করে ওভার খেলার সুযোগ পায় ‍বিবদমান দুই দল। একটি দলে দুইজন ব্যাটসম্যান খেলতে পারেন এক ওভারের ইনিংসে। ৬ বল করে খেলা শেষে যেই দল রান বেশি করতে পারে সেই দলকেই জয়ী ঘোষণা করা হয়। এটি ২০০৮ সাল থেকে টি২০ ক্রিকেটে প্রচলিত আছে।

গতকালের ম্যাচে শাহাজাদের ব্যাটে আক্রমণাত্মক শুরু করে আফগানিস্তান। কিন্তু রবীন্দ্র জাদেজা-কুলদিপ জাদভদের বোলিং ভেল্কিতে নামের প্রতি সুবিচার করতে পারেননি টপ অর্ডারের আর কেউ-ই। তবে স্রোতের বিপরীতে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন শাহজাদ। পঞ্চম উইকেটে গুলবাদিন নায়েবের সঙ্গে গড়ে তুলেন ৪৮ রানের পার্টনারশিপ।

শাহাজাদ আউট হন ১১৬ বলে ১২৪ রান করে। এরপর সাত নম্বরে ব্যাট করতে নামা মোহাম্মদ নবীর ৬৪ রানে ভর করে ৮ উইকেটে ২৫২ রান করে আফগানিস্তান। ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা নিয়েছেন ৩ উইকেট। জবাবে ব্যাট করতে নেমে লোকেশ রাহুল আর আম্বাতি রাইডুর ব্যাটে দারুণ সূচনা পায় ভারত। নবীর বলে দলীয় ১১০ রানে ৫৭ কোরে আউট হন রাইডু আর লোকেশ রাহুল ফেরেন ৬০ রান করে রাশিদ খানের বলে এলবিডাব্লিউ হয়ে।

অধিনায়ক ধোনিও থিতু হতে পারেননি বেশিক্ষন জাভেদ আহমেদির বলে লেগ বিফোরে পড়ে সাঝ ঘরে ফেরেন ৮ রান করে। দিনেশ কার্তিকের ৪৪ আর শেষ দিকে রবিন্দ্রো জাদেজার ২৫ রানে ভার করে জয়ের দ্বার প্রান্ত পৌছায় ভারত। তবে শেষ ওভারে রোমাঞ্চে আরো একবার জয় রাশিদ খানের। ১ বল আগেই জাদেজাকে ফেরালে ম্যাচ টাই হয়ে যায়।









Leave a reply