মিয়ানমারে গণতন্ত্রের পথে বড় বাধা সেনাবাহিনী

|

মিয়ানমারে গণতন্ত্রের পথে বড় বাধা সেনাবাহিনী। সামরিক বাহিনীর হস্তক্ষেপের ফলেই দেশটিতে এখনও গণতান্ত্রিক পরিবেশ ফেরেনি। মঙ্গলবার এ মন্তব্য করেছে জাতিসংঘ। সংস্থাটির অভিযোগ, রাজনীতির সাথে সম্পৃক্ততার কারণে অপরাধ করেও পার পেয়ে যাচ্ছে সেনা সদস্যরা।

রোহিঙ্গা নিপীড়নের বিষয়ে তদন্তে জাতিসংঘ গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের পূর্ণাঙ্গ প্রতিবেদন নিয়ে এক ব্রিফিংয়ে এসব অভিযোগ করে সংস্থাটি। মিশন প্রধান মারজুকি দারুসমান বলেন, সেনাবাহিনী যতদিন আইনের ঊর্ধ্বে থাকবে, ততদিন মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন বন্ধ হবে না। দেশটিতে স্থিতিশীলতা এবং রোহিঙ্গা নির্যাতন বন্ধে অবশ্যই সেনাবাহিনীকে শাসনক্ষমতা থেকে দুরে রাখতে হবে।

৪৪০ পৃষ্ঠার এই পূর্ণাঙ্গ প্রতিবেদনে রাখাইনসহ মিয়ানমারের তিনটি রাজ্যে মানবাধিকার লঙ্ঘন ও মানবতাবিরোধী অপরাধের ভয়ঙ্কর সব বিবরণ উঠে এসেছে। এসব অপরাধের জন্য মিয়ানমারের সেনাপ্রধান এবং পাঁচ জেনারেলকে বিচারের মুখোমুখি করার তাগিদও দিয়েছে জাতিসংঘ।

মারজুকি দারুসমান আরও বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠার যে প্রক্রিয়া শুরু হয়েছিলো মিয়ানমারে তা পুরোপুরি ভেস্তে গেছে। সেনাবাহিনী নিজেদের স্বার্থেই রাজনীতির সাথে সম্পৃক্ত রয়েছে। যার ফলে একদিকে যেমন গণতন্ত্রের পথ রুদ্ধ হয়ে গেছে, অন্যদিকে রাখাইনে বর্বর অপরাধ করা সত্ত্বেও তারা পার পেয়ে যাচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply