দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব: টিআইবি

|

পরিবেশ নিশ্চিত করা গেলে দলীয় সরকারের অধীনেও নির্বাচন করা যেতে পারে বলে মন্তব্য করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, এজন্য রাজনৈতিক দলগুলোর সহযোগিতা জরুরি।

সোমবার সকালে, রাজধানীর মাইডাস সেন্টারে ‘রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সুশাসন ও শুদ্ধাচার’ বিষয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। এসময় রাজনৈতিক দলগুলো নির্বাচনী ইশতেহার প্রণয়ন করলেও তা বাস্তবায়ন করে না বলে মন্তব্য করেন টিআইবির নির্বাহী পরিচালক।

তিনি বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে কি না তা নিয়ে সবার মধ্য সংশয় আছে। তার মানে এই নয়; দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না। দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব, যদি রাজনৈতিক দল ও অন্যান্য স্টেকহোল্ডাররা সহায়ক ভূমিকা পালন করে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, ২০১৪ সালের নির্বাচন ছাড়া সব নির্বাচনেই কমবেশি ইশতেহারের বাস্তবায়ন হয়েছে। এসময় বক্তারা বলেন, পুরনো দল হিসেবে আওয়ামী লীগের ইশতেহার বাস্তবায়ন বেশি হওয়ার কথা থাকলেও তা হয়নি।

সরকার গঠন করা প্রতিটি রাজনৈতিক দল পূর্ববর্তী নির্বাচনে দেয়া অঙ্গীকার কতটুকু পালন করেছে সে সম্পর্কে জনগণকে জানাতে আহ্বান জানিয়েছে টিআইবি। অনুষ্ঠানে আগামী নির্বাচনকে সামনে রেখে বেশ কিছু সুপারিশ করা হয়।

যমুনা অনলাইন: টিএফ





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply