পরিবেশ দূষণে বছরে ৬শ’ ৫০ কোটি ডলারের আর্থিক ক্ষতি

|

পরিবেশ দূষণের ফলে প্রতি বছর বাংলাদেশের ৬শ’ ৫০ কোটি ডলারের আর্থিক ক্ষতি হচ্ছে। যা ২০১৫ সালের জিডিপির ৩ দশমিক ৪ শতাংশের সমান। আর গত চার দশকে ঢাকার ৭৫ ভাগ জলাভূমি ধ্বংস হয়েছে। বাংলাদেশের পরিবেশ দূষণ নিয়ে বিশ্ব ব্যাংকের এক সমীক্ষা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

সকালে হোটেল সোনারগাঁওয়ে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

রিপোর্টে আরও জানানো হয়, বাংলাদেশের পরিবেশ দূষণ আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছেছে। মৃত্যুবরণ করা ২৮ ভাগ মানুষের মৃত্যুর কারণ পরিবেশ দূষণ। জলাভূমি ধ্বংস এবং যত্রতত্র ক্ষতিকারক বর্জ্য ফেলার কারণে, সবচেয়ে বেশি ক্ষতির শিকার হচ্ছেন নারী ও শিশুরা।

উচ্চ প্রবৃদ্ধির জন্য বাংলাদেশকে অবশ্যই পরিবেশের ক্ষয়ক্ষতি ও দূষণের মাত্রা কমিয়ে আনার সুপারিশ করা হয়। বলা হয়, উচ্চ মধ্য আয়ের লক্ষ্য অর্জনের জন্য এখন থেকেই পরিবেশ রক্ষার উদ্যোগ নিতে হবে।

বাংলাদেশের দূষণ নিয়ে ‘ইনহ্যান্সিং অপরচুনিটিজ ফর ক্লিন অ্যান্ড রেসিডেন্ট গ্রোথ ইন আরবান বাংলাদেশ, কান্ট্রি এনভারমেন্ট এনালাইসিস ২০১৮’ শিরোনামে করা প্রতিবেদনটি তুলে ধরেন বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পার্লকার।

বাংলাদেশের গ্রামাঞ্চলের চেয়ে শহরাঞ্চলে দূষণের মাত্রা বেশি। ২০১৫ সালে বাংলাদেশের শহরাঞ্চলে ৮০ হাজার মানুষ পরিবেশ দূষণের কারণে মারা গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।









Leave a reply