উত্তরবঙ্গের মানুষ গত ৯ বছরে মঙ্গা শব্দ শুনেনি: প্রধানমন্ত্রী

|

গ্রামাঞ্চলের মানুষের উন্নয়নে সরকার বহুমূখী ব্যবস্থা গ্রহণ করেছে; উত্তরবঙ্গের মানুষ গত ৯ বছরে মঙ্গা শব্দ শুনেনি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রংপুরের গঙ্গাচড়া শেখ হাসিনা সেতু ও ব্রাহ্মণবাড়িয়ার শেখ হাসিনা তিতাস সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

সেতু নির্মাণের ফলে যোগাযোগ ব্যবস্থার উন্নত হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যোগাযোগ ব্যবস্থা যত বাড়বে দেশ ততবেশি আর্থিকভাবে স্বচ্ছল হবে। সেইসাথে আমদানি-রফতানি দিক থেকেও দেশ এগিয়ে যাবে।

জানা যায়, গঙ্গাচড়া শেখ হাসিনা সেতুর মূল সেতু নির্মাণে ১২৩ কোটি ৮৬ লাখ টাকা ব্যয় হয়েছে। ৮৫০ মিটার দৈর্ঘ্য ও ফুটপাতসহ ৯ দশমিক ৬ মিটার প্রস্থের সেতুতে ১৬টি পিলার, দুটি অ্যাপার্টমেন্ট ও ১৭টি স্প্যানে ৮৫টি গার্ডার রয়েছে। এর বাইরে সেতু রক্ষায় উভয় পাশে এক হাজার ৩০০ মিটার নদীশাসন বাঁধ নির্মাণ করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার শেখ হাসিনা তিতাস সেতুটির দৈর্ঘ্য ৭৭১ দশমিক ২০ মিটার এবং প্রস্থ ৮ দশমিক ১ মিটার। এই সেতু নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ১০০ কোটি টাকা। সেতুতে পাইল হয়েছে ২৯৭টি। এছাড়া সংযোগ সড়ক নির্মাণে ব্যয় হবে ১২ কোটি ৬৫ লাখ টাকা।









Leave a reply