এভ্রিলের স্বীকারোক্তি: বিয়ে হলেও সংসার করেননি একদিনও

|

চরম বিতর্কের মুখে মুখ খুললেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ বিজয়ী জান্নাতুল নাঈম এভ্রিল। আজ এক ফেসবুক লাইভে তাকে ঘিরে তৈরি হওয়া সব প্রশ্নের উত্তর দেন এভ্রিল। বিয়ের কথা স্বীকার করে নিয়ে অশ্রুসজল এভ্রিল বলেন, একটা ষোল বছরের মেয়েকে তার বাবা জোর করে বিয়ে দিয়েছিল। সে সেটা মেনে নেয়নি, তাই তাকে ত্যাজ্য করা হলো।’

একদিনও সংসার করেননি উল্লেখ করে এভ্রিল প্রশ্ন তোলেন, তাহলে কেনো মিসেস নাম নিয়ে চলতে হবে আমাকে? ১৬ বছরের মেয়েকে জোর করে বিয়ে দিলে তার কোনও শাস্তি নাই?

এভ্রিল প্রশ্ন তোলেন, কয়টা মেয়ে আছে, দেখাতে পারবে, নিজের ফ্যামিলি থেকে ত্যাজ্য হয়ে নিজের পায়ে দাঁড়িয়েছে এমন মেয়ে ক’জন আছে?

আবেগঘন কণ্ঠে এভ্রিল বলেন, একবার চিন্তা করেছেন, আজকে আমি এই পজিশনে এসেছি কতটা ফাইট করে? সারাউন্ডিংয়ের সাথে আমাকে কতটা ফাইট করতে হয়েছে?

একজন ডিভোর্সি মেয়ে হয়ে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় অংশগ্রহণ তার ভুল ছিল স্বীকার করেই এভ্রিল বলেন, আমি একটা মেয়ে, এজ আ হিউম্যান আমার রাইট আছে ইন্টারন্যাশনাল মঞ্চে নিজেকে প্রেজেন্ট করার। আমি চেয়েছিলাম, আপনাদের দেশের মেয়ে হয়ে দেখিয়ে দিতে যে একটা মেয়ে চাইলে কী কী পারে?

আজ মিস বাংলাদেশ হওয়ায় সবাই তার ব্যক্তিগত জীবন নিয়ে টানাটানি করছে উল্লেখ করে এভ্রিল বলেন, ‘আমি যখন রাস্তায় রাস্তায় বাইক চালাতাম তখন তো কেউ আমার পারসোনাল লাইফ নিয়ে টানাটানি করে নাই আজ কেন সবাই আমার পিছু লেগেছেন! হ্যাঁ, আমি ভুল করেছি ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ প্রতিযোগিতায় নাম লিখিয়েছি একটা ডিভোর্সি মেয়ে হয়ে। কিন্তু আমি দেখিয়েছি মেধা দিয়ে লড়তে জানি। আমার অপরাধ, বাবার জোর করে দেওয়া বিয়ে মেনে নিয়ে সংসার করিনি। এটাই আমার বড় ভুল।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে, বেগম রোকেয়ার দেশে একজন নারী চাইলে অনেক কিছুই করে দেখাতে পারে বলে মন্তব্য করেন এভ্রিল। বাল্যবিবাহের শিকার নারীদের জন্য কাজ করে যাবেন বলে জানান এভ্রিল।

সদ্য মিস ওয়ার্ল্ড নির্বাচিত হয়ে বিতর্কে ঝড় তোলা এভ্রিল বলেন, অনেকে বলছে জান্নাতুল নাঈম সুইসাইড করবে, জেনে রাখুন, জান্নাতুল নাঈম যথেষ্ট দৃঢ়চেতা মেয়ে। সে এত সহজে হাল ছেড়ে দেওয়ার মতো মেয়ে না। নাইবা পেলাম মুকুট, আই ডোন্ট কেয়ার।

বাল্যবিয়ে নিয়ে হাসাহাসি কিংবা ট্রল হয় না অথচ একটি ডিভোর্সি মেয়ে ছোটবেলা থেকে সংগ্রাম করে এসে সফল হলে তার শাস্তি নিয়ে কথা বলা হল এমন মন্তব্য করে এভ্রিল প্রশ্ন তোলেন, কেন? আমাদের মানসিকতা এমন কেন? আপনারা আসলেই অন্যায়ের শাস্তি চান? কাদের জন্য আপনারা ন্যায়বিচার চান? কাদের জন্য? আপনারা আপনাদের জায়গা থেকে কতটুকু সৎ? আমার প্রশ্নের উত্তরটা দেবেন প্লিজ।

এর আগে বক্তব্যের শুরুতে এভ্রিল বলেন, আপনাদের সবার প্রতি সম্মান রেখে আমি এখন কিছু কথা বলবো। আর চুপ করে থাকতে পারিনি। জানি আমার কাছে আপনাদের অনেক প্রশ্ন? কেনো আমি বিয়ের ব্যাপারটা গোপন করেছি, কেন এই কম্পটিশনে অংশগ্রহণ করেছি?

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ হিসেবে জান্নাতুল নাঈমের নাম ঘোষণা করেন অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী। এর কিছুক্ষণ আগে, উপস্থাপিকা শিনা চৌহান বিজয়ী হিসেবে জান্নাতুল সুমাইয়া হিমি’র নাম ঘোষণা করেন। এ ঘটনার পর থেকেই অনুষ্ঠানটিকে ঘিরে আলোচনা-সমালোচনায় মুখর বিনোদন জগত ও সামাজিক যোগাযোগ মাধ্যম। সামাজিক যোগাযোগের মাধ্যমে এভ্রিলের বিয়ের ছবি ছড়িয়ে পড়লে বিতর্ক নতুন মাত্রা পায়, আয়োজকরাও বিব্রত হয়।

যমুনা অনলাইন: টিএফ




Leave a reply