৪১ বছর পর শেকড়ের সন্ধানে পাবনায় ডেনিশ নাগরিক মিন্টো

|

পাবনা প্রতিনিধি
বাংলাদেশি বংশোদ্ভূত ডেনিশ নাগরিক মিন্টো কারস্টেন সনিক। ৬ বছর বয়সে পাবনায় পরিবার আর স্বজনদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যান। ৪১ বছর পর আবার পাবনায় এসেছেন নিজের বাবা-মা আর স্বজনদের খোঁজে।

মিন্টো জানেন না কে তার বাবা-মা, এমনকি গ্রামের নামও। ছোটবেলার একটি ছবিকে সম্বল করে নিজের পরিবারকে ফিরে পেতে পাবনার পথে পথে ঘুরছেন তিনি।

বুধবার দুপুরে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে মিন্টো কারস্টেন সনিক জানান তার শেকড় সন্ধানের কথা। তার সাথে রয়েছেন স্ত্রী এনিটি হোলমিহেভ। বলতে পারেন না বাংলা ভাষা। সংবাদ সম্মেলনে তার পক্ষে বিস্তারিত তথ্য তুলে ধরেন তার বন্ধু স্বাধীন বিশ্বাস।

তিনি জানান, ১৯৭৭ সালে ছয় বছর বয়সে পাবনার নগড়বাড়ী ঘাট এলাকা থেকে হারিয়ে যান মিন্টো। সেখান থেকে চৌধুরী কামরুল হোসেন নামের কোন এক ব্যক্তি মিন্টোকে পৌঁছে দেন ঢাকার ঠাটারিবাজারের এক আশ্রমে। ১৯৭৮ সালে এক ডেনিশ দম্পতি দত্তক নিয়ে ডেনমার্ক নিয়ে যান মিন্টোকে। সেখানেই কেটে গেছে তার ৪১টি বছর। সেপ্টেম্বর মাসের প্রথম দিকে সস্ত্রীক পাবনায় এসেছেন মিন্টো কারস্টেন সনিক। এই ভীনদেশী দম্পতি আত্মপরিচয় সন্ধানে পাবনার অলি গলি পথে ঘুরে বেড়াচ্ছেন। মানুষের হাতে লিফলেট দিয়ে কিছু জানতে চাইছেন। বহুদিনের পুরোনো এক বালকের (মিন্টোর) ছবি দেখিয়ে খুঁজছেন নিজের পরিচয়।

ইতিমধ্যে তার সন্ধানে কয়েকজন যোগাযোগ করেছেন। তাদের ডিএনও টেস্ট করার পর সিদ্ধান্ত নেয়া হবে কে তার বাবা-মা বা স্বজন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply