সাংবিধানিক শাসনের বাইরে চলে যাচ্ছে দেশ : ড. কামাল

|

নির্বাচন হোক চাই, তবে সেজন্য আগে পরিবেশ নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেন, সাংবিধানিক শাসনের বাইরে চলে যাচ্ছে দেশ, যা গুরুতর সংকট। এসময়, জামায়াত থাকলে বৃহত্তর ঐক্যে গণফোরাম থাকবে না বলেও জানান তিনি।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ড. কামাল বলেন, ৪১ বছর আগের বিচারের উদাহরণ দিয়ে কারাগারে খালেদা জিয়ার বিচার করা যুৃক্তিসংগত নয়। নির্বাচনের জন্য দেশে সুষ্ঠু পরিবেশ দরকার। নির্বাচন হোক এটা চাই, তবে তার আগে পরিবেশ নিশ্চিত করতে হবে, সাদা পোশাকে গ্রেফতার বন্ধ করতে হবে।

তিনি বলেন, গুম এবং নিখোঁজ হবার ঘটনা সংবিধান পরিপন্থি, এটা রাজতন্ত্র নয়, এভাবে ক্ষমতার প্রয়োগ সংবিধান সম্মত নয়। আমরা সাংবিধানিক শাসনের বাইরে চলে যাচ্ছি, যা গুরুতর সংকট। আমরা মনে করি যে, সরকারকে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।

জামায়াত থাকলে কোনো ধরনের বৃহত্তর ঐক্যে গণফোরাম যাবে না বলেও জানান ড. কামাল হোসেন।

তিনি বলেন, ছাত্রদেরকে ধরা হয়েছে, এদের এভাবে ধরা হবে কেনো? তারা শান্তিপূর্ণভাবে কিছু দাবি তুলেছিল। সেটা সরকারের বিরোধিতা না। তারা কোটা সংস্কার চেয়েছিল। এটা দোষের কিছু না। মুক্তিযুদ্ধের পর আমরা সর্বসম্মতিক্রমে কোটা দিয়েছিলাম। তখন সেটা যৌক্তিক ছিল। ৪৬ বছর এটা থাকা কতটুকু যুক্তিসঙ্গত বা থাকলে কতটুকু থাকা উচিত?

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply