বিসমিল্লাহ গ্রুপের এমডিসহ ৯ জনকে ১০ বছর করে কারাদণ্ড

|

মুদ্রা পাচার মামলায় বিসমিল্লাহ গ্রুপের এমডিসহ ৯ জনকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি ৩০ কোটি ৬৭ লাখ টাকা অর্থদণ্ড দেয়া হয়েছে তাদের। সোমবার ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক এ আদেশ দেন। মুদ্রাপাচারের মামলায় এ ধরনের সাজার বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশ্লেষকরা। এতে অর্থ জালিয়াতি কমবে বলে আশা তাদের।

সরকারি-বেসরকারি ব্যাংক থেকে ঋণের নামে প্রায় ১২শ’ কোটি টাকা হাতিয়ে নেয় বিসমিল্লাহ গ্রুপ। যা ধরা পড়ে ২০১১ সালে কেন্দ্রীয় ব্যাংকের তদন্তে। সে সময় এ নিয়ে ব্যাপক সমালোচনা হয় দেশজুড়ে। ঋণের পাশাপাশি ভুয়া তথ্য দিয়ে নগদ অর্থও হাতিয়ে নেয় গ্রুপটি। ২০১৩ সালে গ্রুপের এমডি খাজা সোলেমান আনোয়ার চৌধুরীসহ ১৩ কর্মকর্তার বিরুদ্ধে মামলা করে দুদক। আসামি করা হয় ৪১ ব্যাংক কর্মকর্তাকেও।

মামলার ৫ বছরের মাথায় ঢাকার বিশেষ জজ আদালত ১০ এর বিচারক আতাবুল্লাহ সোমবার রায় ঘোষণা করলেন। এতে বিসমিল্লাহ গ্রুপের এমডিসহ ৯ জনের দশ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। একইসাথে তাদের অর্থদণ্ডেও দণ্ডিত করেন আদালত। নয় আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

আদালতের এ রায়কে ইতিবাচক হিসেবে দেখছেন বিশ্লেষকরা। বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, এতে অন্তত সাজার নজির স্থাপন হলো। ব্যাংক ঋণ জালয়াতির অভিযোগে আরও যেসব মামলা চলছে সেগুলোর বিচার বেগবান করার উদ্যোগ নেয়ার পরামর্শও দেন তিনি। তাহলেই কমবে অর্থ জালিয়াতি।

যমুনা অনলাইন: আরএস/টিএফ









Leave a reply