ভারত থেকে আসছে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ, উদ্বোধন করলেন দুই প্রধানমন্ত্রী

|

ভারত থেকে বাংলাদেশে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসছে। আজ সোমবার বিকাল পৌনে ৫টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যেমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

গতকাল মধ্যরাতে প্রাথমিকভাবে পরীক্ষামূলক ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু হয়। ভেড়ামারা ও কুষ্টিয়ায় নবনির্মিত উচ্চক্ষমতার সঞ্চালন লাইনের দ্বিতীয় ইউনিটের মাধ্যমে এই বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

এর আগে ২০১৩ সালের ৫ অক্টোবর ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু করে সরকার। বর্তমানে ওই ৫০০ মেগাওয়াট ছাড়াও ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হচ্ছে। বর্তমানে ভারত থেকে মোট ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে।

আজ থেকে মোট আমদানি ১১৬০ মেগাওয়াটে পৌঁছালো।

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিবেশি দেশগুলো থেকে পর্যায়ক্রমে ৯ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আনতে চায় বাংলাদেশ। এ বিষয়ে ভারতের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশের উন্নয়নে সমর্থন দেয়ায় নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বিদ্যমান সুসম্পর্কের মধ্য দিয়ে ভবিষ্যতে সহযোগিতার নতুন ক্ষেত্র উন্মোচিত হবে।

এদিকে মোদি বলেছেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গঠনে শেখ হাসিনার উদ্যোগ আমাদের জন্যও গর্বের বিষয়।

বিদ্যুৎ খাতে আরও সহযোগিতা করতে তার দেশ প্রস্তুত রয়েছে জানিয়েছে তিনি বলেন, দুই দেশের যুগপৎ চলার মধ্য দিয়ে অচিরেই সম্ভাবনার নতুন আকাশ ছুঁইবে বাংলাদেশ ও ভারত।









Leave a reply