মক্কা-মদিনায় হাজী ধারণক্ষমতা বাড়াতে বড় বিনিয়োগ

|

মুসলিমদের পবিত্র দুটি শহর মক্কা ও মদিনায় হাজীদের সংখ্যা বাড়ানোর উদ্যোগ নিয়েছে সৌদি সরকার। এজন্য গঠন করা হয়েছে দুটি রিয়েল এস্টেট কোম্পানি।

পাবলিক ইন্টারেস্ট ফান্ড বা পিআইএফের মাধ্যমে সৌদি সরকারের এই উদ্যোগের লক্ষ্য হলো, তেল নির্ভরতা কমিয়ে পর্যটন থেকে রাজস্ব আয় বাড়ানো। তেলের দাম অব্যাহতভাবে কমতে থাকায় নেতিবাচক প্রভাব পড়ছে সৌদি অর্থনীতি। কোম্পানি দুটির নাম দেয়া হয়েছে রোয়া আল হারাম ও রোয়া আল মদিনা। যার মাধ্যেমে মক্কা ও মদিনার আবাসিক ও বাণিজ্যিক এলাকার উন্নয়ন করা।

পিআইএফ বলছে, তাদের প্রকল্পের প্রথম ধাপে মক্কায় কাবা শরিফের কাছে প্রায় এক কোটি বর্গফুট এলাকার উন্নয়ন কাজ চলবে। নির্মাণ করা হবে ১১৫টি বহুতল ভবন, যাতে থাকবে ৭০ হাজার হোটেল রুম এবং ৯ হাজার ফ্ল্যাট।

চলতি বছরেই এসব প্রকল্পের কাজ শুরু হবে, আর তা শেষ হবে ২০২৪ সাল নাগাদ। পিআইএফ মনে করে, ২০৩০ সাল নাগাদ এখান থেকে দেশের জিডিপিতে দু’শ ১০ কোটি ডলার যোগ করা সম্ভব হবে।

একইভাবে মদিনাতেও প্রায় ১৩ লক্ষ বর্গফুট জায়গায় নির্মাণ কাজ চলবে। সেখানে তৈরি হবে ৫শ বাসাবাড়ি, আর ৮০ হাজার হোটেল রুম। পুরো প্রকল্পের মাধ্যমে প্রতিবছর আড়াই থেকে ৩ কোটি হাজীর আবাসনের ব্যবস্থা হবে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply