কারগারে আদালত স্থানান্তরে সংবিধান লঙ্ঘন হয়নি: অ্যাটর্নি জেনারেল

|

কারগারে আদালত স্থানান্তর করায় সংবিধান লঙ্ঘন হয়নি। নিরাপত্তাজনিত কারণেই পুরনো কারাগারে অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সম্প্রতি, নাজিমউদ্দিন রোডের পুরাতন কারাগারে অস্থায়ী আদালত স্থাপন করা হয়েছে যেখানে গত সাত মাস ধরে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বিএনপিপন্থী আইনজীবীদের অভিযোগ, সংবিধান লঙ্ঘন করে এটি করা হয়েছে। এর প্রতিক্রিয়ায় বুধবার বিকালে সাংবাদিকদের এসব কথা বলেন অ্যাটর্নি জেনারেল।

এর আগে, বুধবার সকালে নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারের ভেতরে বিশেষ জজ আদালতের অস্থায়ী এজলাস বসিয়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলার বিচার অনুষ্ঠিত হয়েছে। আদালতে উপস্থিত হয়ে খালেদা জিয়া বলেন, আপনার যত দিন ইচ্ছা সাজা দিন, আমি এ অবস্থায় আসতে পারব না। এ আদালতে আমার ন্যায়বিচারও হবে না।

তিনি আরও বলেন, আমি অসুস্থ। আমি বারবার আদালতে আসতে পারব না। আর এভাবে বসে থাকলে আমার পা ফুলে যাবে। আমার সিনিয়র কোনো আইনজীবী আসেনি। এটি জানলে আমি আসতাম না।

আদালতের বিচারক ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক মো. আখতারুজ্জামান। বেলা ১১টার দিকে তিনি আদালতে আসেন। খালেদা জিয়াকে দুপুর সোয়া ১২টার দিকে আদালতে হাজির করা হয়। হুইলচেয়ারে বসিয়ে তাকে আনা হয়।

আধা ঘণ্টারও কম সময় আদালতের কার্যক্রম চলার পর আসামিপক্ষের আইনজীবীরা না থাকায় শুনানি মুলতবি করে আগামী ১২ ও ১৩ সেপ্টেম্বর নতুন তারিখ ঠিক করে দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ মো. আখতারুজ্জামান।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply