বিমসটেক অঞ্চলে সৌরবিদ্যুৎ গ্রিড চালুর প্রস্তাব বাংলাদেশের

|

বিমসটেকভুক্ত অঞ্চলে সৌরবিদ্যুৎ গ্রিড ও যাত্রীবাহী জাহাজ চালুর প্রস্তাব করেছে বাংলাদেশ। বিমসটেক সম্মেলনের শেষ দিন শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাঠমান্ডুর হোটেল সোয়ালটি ক্রাউনি প্লাজায় বিমসটেক লিডার্স রিট্রিট সেশনে আলোচনায় এ প্রস্তাব করেন। পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আঞ্চলিক, আন্তর্জাতিক এবং বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে সদস্য দেশের নেতাদের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর আলোচনা হয়েছে।

শহীদুল হক বলেন, ‌’দেশসমূহের মধ্যে ব্যবসা, বিনিয়োগ, বিদ্যুৎ উৎপাদন-বিতরণ এবং বিদ্যুৎ এক দেশ থেকে সদস্য অন্য দেশে কেনাবেচাসহ সার্বিক বিষয়ে নেতারা বিস্তারিত আলোচনা করেন।’

এ সব বিষয়ে পর্যালোচনা করতে এবং কোন দেশের কি পরিমাণ বিনিয়োগ হবে অথবা কোন দেশ কি পরিমাণ বিদ্যুৎ উৎপাদন ও রপ্তানি করতে পারবে তা ঠিক করতে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনেও সম্মত হয়েছেন নেতারা।

পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, ‘আলোচনাকালে প্রধানমন্ত্রী সমুদ্রপথে বিমসটেক ক্রুজ চালু করার প্রস্তাব করেন এবং নেপাল ও ভুটান তাদের প্রয়োজনে বাংলাদেশের সমুদ্রবন্দর ব্যবহার করতে পারে বলেও জানান।’

এদিকে কাঠমান্ডু ঘোষণার মধ্য দিয়ে আজ শেষ হয়েছে দু’দিনব্যাপি বিমসটেক শীর্ষ সম্মেলন। সম্মেলন শেষে দুপুরে ঢাকায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।









Leave a reply