জেমসের জন্মদিন


তাকে বলা হয় বাংলাদেশের জিম মরিসন। কারণটাও স্পষ্ট, বাংলাদেশে তিনিই প্রথম ‘সাইকেডিলিক রক’ শুরু করেন এবং তারপর থেকে দেশে আগমন ঘটে এই ধারার বহু ব্যান্ডের। ‘ছয়টি তারে লুকিয়ে আছে’,‘আমি তারায় তারায় রটিয়ে দেব’ এরকম অসংখ্য জনপ্রিয় গানের মাধ্যমে সংগীতপ্রেমীদের মধ্যে একটি বিশেষ স্থান পেয়েছেন। তিনি জেমস। বাংলার রকস্টার। আজ তার ৫৩-তম জন্মদিন।

জেমসের পুরো নাম ফারুক মাহফুজ আনাম। ১৯৬৪ সালে নওগাঁতে জন্ম তার। ছোটবেলা থেকে সঙ্গীত জেমসের পছন্দের হলেও তার পরিবার তা পছন্দ করতেন না। পরবর্তীতে সঙ্গীতের তাগিদে ছেড়ে দেন বাড়ি। ১৯৮০ সালে চট্টগ্রামের পাঠানটুলি রোডের আজিজ বোর্ডিং এর বারো ফুট বাই বারো ফুট একটা ঘরে ক্যাসেট প্লেয়ার আর ক্যাসেটের মাঝে থেকেই তৈরী হতো গান, চলতো প্র্যাকটিস। সেই সাথে সন্ধ্যার পরে হোটেল আগ্রাবাদের নাইট ক্লাবে ইংরেজি গান বাজাতেন তার ব্যান্ড ‘ফিলিংস’কে নিয়ে।

১৯৮৫-৮৬ সালের দিকে জেমস চলে আসেন ঢাকায়। ফিলিংস থেকেই ১৯৮৭ সালে বের হয় প্রথম অ্যালবাম ‘স্টেশন রোড’। এরপর ১৯৮৮ সালে বের হয় সলো অ্যালবাম ‘অনন্যা’, ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯২ সালে সলো ‘পালাবে কোথায়’, ১৯৯৫ সালে ‘নগর বাউল’, ১৯৯৬ সালে সলো ‘দুঃখিনী দুঃখ করো না’। এরপর ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’ অ্যালবামের পর ফিলিংস পাল্টে হয়ে যায় নগর বাউল।

২০০৫ সালে হিন্দি সিনেসা ‘গ্যাংষ্টার’এ ‘ভিগি ভিগি’ গানের মাধ্যমে মাধ্যমে জেমস প্রথম বলিউডে প্রবেশ করেন । তারপর ‘চল চলে’,’আলবিদা’,রিস্তে আর সর্বশেষ গুরমিত সিং পরিচালিত ‘ওয়ার্নিং’- সিনেমার ‘বেবাসি’ গানটিতে কণ্ঠ দিয়েই খবরের শিরোনাম চলে আসেন তিনি।

শুধু হিন্দি সিনেমায় নয় বাংলাদেশের সিনেমায়ও প্লে-ব্যাক করেছেন তিনি। যার মধ্যে রয়েছে ‘নারীর মন, ‘দেশা- দ্য লিডার’,‘ওয়ার্নিং’, ‘সত্তা’,‘জিরো ডিগ্রী’,সুইট হার্টের মত সিনেমাগুলো। এর মধ্যে ‘দেশা- দ্য লিডার’ সিনেমায় গান গেয়ে তিনি অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার।

এক কোটি গাছ লাগাবেন জেমস ভক্তরা

নগরবাউল জেমসের জন্মদিন  উপলক্ষে পুরো অক্টোবর মাস জুড়ে সারাদেশে এক কোটি গাছ লাগাবেন তার ভক্তরা। জেমসের ‘পাগলা ভক্ত’-খ্যাত প্রিন্স মোহাম্মদ এই তথ্য জানিয়েছেন। গতকাল নিজের ফেসবুক পেজে দেয়া একটি পোস্টে তিনি এ কথা জানান। ‘জেমস ফ্যান ক্লাব’ থেকে অক্টোবর মাসে সারা দেশের বিভিন্ন জায়গায় এক কোটি গাছ লাগানো হবে। উল্লেখ্য, সারা দেশে জেমস ফ্যান ক্লাবের সদস্য এখন এক লাখ ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply