২১ শে আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামিপক্ষের যুক্তিতর্ক শেষ

|

আগামী সপ্তাহেই শেষ হতে পারে ২১শে আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনের দুই মামলার বিচার কাজ। বুধবার এই দুই মামলায় আসামিপক্ষের ব্যক্তিগত যুক্তিতর্ক শেষ হয়েছে। আগামী ৪ ও ৫ সেপ্টেম্বর মামলার আইনগত বিষয়ের উপর যুক্তিতর্ক অনুষ্ঠিত হবে। এ নিয়ে মোট ১১২ কার্যদিবস যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়।

বুধবার শেষ হয় মামলার আসামি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের পক্ষে যুক্তিতর্ক। আদালতে বাবরকে নির্দোষ দাবী করেন তার আইনজীবী নজরুল ইসলাম। তবে, রাষ্ট্রপক্ষের আইনজীবীরা বলছেন, তারেক রহমান, বাবর, আবদুস সালাম পিন্টু, মুফতি হান্নান মিলে ওই নারকীয় হত্যাযজ্ঞ চালিয়েছিল। আদালতে রাষ্ট্রপক্ষে প্রধান কৌসুঁলি সৈয়দ রেজাউর রহমান, বিশেষ পিপি মো.আবু আব্দুল্লাহ্ ভুঁইয়া, আকরাম উদ্দিন শ্যামল, অ্যাডভোকেট ফারহানা রেজা, অ্যাডভোকেট আমিনুর রহমান, আশরাফ হোসেন তিতাস প্রমুখ উপস্থিত ছিলেন।

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনার জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলা হালানো হয়। ওই ঘটনায় দায়ের করা মামলায় প্রথম দফা চার্জশিট হয় ২০০৮ সালে। পরে ২০১২ সালে অধিকতর তদন্ত শেষে আরেক দফা চার্জশিট জমা দেয়া হয়। অভিযুক্ত করা হয় ৫২ জনকে। যার মধ্যে তারেক রহমানসহ ১৭ জন পলাতক, কারাগারে ২৩ জন। অন্যতম আসামি আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও মুফতি আবদুল হান্নান এখন মৃত।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply