সিলেটে পুলিশের বিশেষ বাহিনী সিআরটি’র কার্যক্রম শুরু

|

সিলেট ব্যুরো

সিলেটে আনুষ্ঠানিক যাত্রা শুরু করলো এসএমপির বিশেষায়িত ক্রাইসিস রেসপন্স টিম (সিআরটি)। বুধবার দুপুরে সিলেট পুলিশ লাইন্সে সিলেট মেট্রোপলিটন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ও গণমাধ্যমকর্মীদের উপস্থিতিতে সিআরটি’র বিভিন্ন কৌশলের মহড়া প্রদর্শন শেষে অপরাধ দমনে এবার মাঠে নামছে পুলিশের চৌকস দলটি।

জঙ্গি দমন, মাদক ও চোরাচালান রোধে ভয়ঙ্কর সন্ত্রাসীদের গ্রেফতার এবং ভারী অস্ত্র চালানোর প্রশিক্ষণ নিয়ে আজ থেকে মাঠে নামছে সিলেট মেট্রোপলিটন পুলিশের ক্রাইসিস রেসপন্স টিম সিআরটি। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে পাঁচ মাস ও যুক্তরাষ্ট্রের দুজন প্রশিক্ষকের সহায়তায় সিলেটে এক মাসের বিশেষ ট্রেনিং শেষে আনুষ্ঠানিক ভাবে কাজ শুরু করলো এসএমটি পুলিশের এই বিশেষায়িত টিম।

দুপুরে নগরীর সিলেট জেলা পুলিশ লাইনে সিলেট মহানগর পুলিশের সিআরটি টিমের ট্রেনিং আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হওয়ার পর ২৪ সদস্যে এই দলকে মাঠে নামানোর ঘোষণা দেন সিলেট মেট্রোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ। এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত উপ কমিশনার ফয়সল মাহমুদ, অতিরিক্ত উপ কমিশনার শাহরিয়ার আল মামুন, সিআরটি’র দুই বিদেশী প্রশিক্ষকসহ এসএমপির ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।

এসময় পরিতোষ ঘোষ সাংবাদিকদের জানান সোয়াতের আদলেই বিশেষায়িত এ টিম গড়ে তোলা হয়েছে। এই টিমের কাজ হলো জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধ করা। মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেফতারেও এ টিম কাজ করবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সোয়াতের প্রশিক্ষকরা আমাদের টিমকে জর্ডানে প্রশিক্ষণ দিয়েছেন। বর্তমানে সিলেটেও যুক্তরাষ্ট্রের প্রশিক্ষকরা প্রশিক্ষণ দিচ্ছেন তাদের। পুলিশের এ কর্মকর্তা বলেন, প্রশিক্ষণের ফলে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় তাদের সক্ষমতা বেড়েছে।

এসএমপি’র পক্ষ থেকে জানানো হয়, ২৪ সদস্যের একটি টিমকে বিশেষ প্রশিক্ষণে ২৪ জুন জর্ডানে পাঠানো হয়েছিল। জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে ২৬ জুলাই পর্যন্ত প্রশিক্ষণ গ্রহণ করেন তারা। আমেরিকার বিশেষায়িত টিম সোয়াতের ৮ জন প্রশিক্ষক এসএমপি’র ২৪ সদস্যের এ টিমকে পুরো সময় বিশেষ প্রশিক্ষণ প্রদান করেন।

প্রসঙ্গত, সিআরটি টিম দেশের তিনটি মহানগরীতে কাজ করছে। এগুলো হচ্ছে সিলেট, চট্টগ্রাম ও রাজশাহীতে। আগামীতে সিআরটি টিম দেশের প্রতিটি ইউনিটে গড়ে তোলা হবে।









Leave a reply