মেক্সিকোর সাথে নতুন করে বাণিজ্যিক সমঝোতায় যুক্তরাষ্ট্র

|

নাফটা চুক্তি সংস্কারের মাধ্যমে মেক্সিকোর সাথে নতুন করে বাণিজ্যিক সমঝোতায় সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। দুই দেশের মধ্যে টানা ৫ সপ্তাহের আলোচনার পর সোমবার সমঝোতার এই ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, এই পরিবর্তনের কথাই আমরা বলে আসছিলাম। নাফটা চুক্তিতে এই সংস্কার অপরিহার্য ছিলো। যদিও এটিকে এখন আর নাফটা চুক্তি বলার কোনো সুযোগ নেই। নতুন সমঝোতার ফলে এটি এখন যুক্তরাষ্ট্র-মেক্সিকো চুক্তিতে পরিণত হয়েছে।

এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর এই ঐকমত্য, দুই দেশের মধ্যে বিভিন্ন চলমান সংকটের অবসানে সহায়ক হবে। সংস্কারের ফলে নাফটা চুক্তি এখন অনেক বেশি গ্রহণযোগ্য বলেও মন্তব্য করেন তিনি।

নতুন এই সমঝোতাকে বড় বিজয় হিসেবে আখ্যা দিয়েছে মেক্সিকো। আগামী ১৬ বছরের জন্য কার্যকর থাকবে সংস্কার হওয়া নতুন এই চুক্তি। যা পর্যালোচনা করা হবে প্রতি ৬ বছর পরপর।

তবে এক মাসের বেশি সময় ধরে চলা এই আলোচনায় ছিলো না চুক্তির অপর পক্ষ কানাডা। যদিও হোয়াইট হাউজ বলছে সমঝোতার বিষয়ে কানাডার অবস্থান ইতিবাচক। এর আগে নাফটা চুক্তি সংস্কারে কানাডাকে বাধ্য করাতে দেশটির ওপর অতিরিক্ত শুল্কারোপের হুমকি দেন ট্রাম্প।









Leave a reply