৪০ দিন পর অ্যামাজন থেকে উদ্ধার ৪ শিশু

|

নানা নাটকীয়তার পর অবশেষে, বেঁচে ফিরলো অ্যামাজনের গহীন জঙ্গলে হারিয়ে যাওয়া কলম্বিয়ার চার শিশু। বিমান দুর্ঘটনার ৪০ দিন পর সেনাবাহিনী ও স্থানীয় আদিবাসীদের শ্বাসরুদ্ধর অভিযানে উদ্ধার হয় তারা। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো জানিয়েছেন দুর্বল হয়ে গেলেও সুস্থ আছে চার ভাইবোন। শিশুদের অলৌকিক বেঁচে ফেরায় উচ্ছ্বসিত গোটা দেশ। খবর দ্য গার্ডিয়ানের।

ঘন জঙ্গলের মাঝে চার ভাইবোনের সবচেয়ে বড় যে, তার বয়স ১৩ বছর। হারিয়ে যাওয়ার সময় ছোটটির বয়স ছিল ১১ মাস। বাকি দু’জন ৯ ও ৪ বছর বয়সী।

গত ১ মে সকালে ৭ আরোহী নিয়ে আরারাকুয়ারা থেকে গুয়ারাভিয়ারে প্রদেশে যাচ্ছিলো সেসনা টু জিরো সিক্স বিমান। উড্ডয়নের কিছুক্ষণের মধ্যে দেখা দেয় যান্ত্রিক ত্রুটি। কন্ট্রোলরুমে সংকেত পাঠানোর পর বিধ্বস্ত হয় অ্যামাজনের গহীন জঙ্গলে। পাইলট, মা-সহ তিনজনের মরদেহ উদ্ধার হলেও হদিস মেলেনি চার শিশুর। তবে কিছু আলামত দেখে ধারণা করা হয় জীবিত রয়েছে শিশুরা। শুরু হয় বিমান ও সেনাবাহিনীর জোরালো অভিযান। যোগ দেয় স্থানীয় বিভিন্ন আদিবাসীর গোষ্ঠীর সদস্যরা।

দুর্ঘটনার আড়াই সপ্তাহের মাথায় তৈরি হয় বিভ্রান্তি। শিশুগুলো জীবিত উদ্ধার হয়েছে বলে বার্তা দেন দেশটির প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো। এর দু’ দিন না পেরোতেই আবার জানানো হয়, মেলেনি সন্ধান। তবে গভীর জঙ্গলে চালু ছিল জোরালো অনুসন্ধান তৎপরতা। অবশেষে ৫ সপ্তাহেরও বেশি সময় পর খোঁজ মিললো শিশুদের।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply