চলতি বছর গলায় লিচু আটকে মৃত্যু ৮ শিশুর, সচেতনতার পরামর্শ বিশেষজ্ঞদের

|

চলতি বছর লিচু খেতে গিয়ে গলায় আটকে মারা গেছে ৮ শিশু। খালি পেটে বা অতিরিক্ত লিচু খেলে অসুস্থ হওয়ার আশঙ্কা থাকে। এমনকি মারাও যেতে পারে। অনেকেরই এ বিষয়ে ধারণা নেই। তাই শিশুদের লিচু খাওয়ানোর ক্ষেত্রে সচেতন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

রসালো এবং সুস্বাদু ফলটি ছোট বড় সবার কাছেই জনপ্রিয়। মে থেকে তিনমাস বাজারে মেলে মৌসুমী ফলটি। এর স্বাদ আর রঙে আকৃষ্ট হয় শিশুরাও। কিন্তু অসাবধানতাবশত কখনও কখনও দুর্ঘটনার শিকার হয় কোমলমতিরা। নিজেরা খেতে গিয়ে দুর্ঘটনাগুলো ঘটছে।

জানতে চাইলে এ নিয়ে শিশু বিশেষজ্ঞ ডা. আবু সাইদ চৌধুরী শিমুল বলেন, অনেক শিশুরাই খোসা ছাড়িয়ে কীভাবে লিচু খেতে হয় জানে না। যেহেতু পিচ্ছিল, তাই অনেক সময় পুরো ফলটি মুখে ঢুকিয়ে দেয়।

তিনি বলেন, যেহেতু তাদের শ্বাসনালীটা খুব ছোট ফলে খুব অল্প সময়েই শ্বাস বন্ধ হয়ে গলায় বিচি আটকে ঘটে যেতে পারে মারাত্মক দুর্ঘটনা।

তবে শুধু গলায় আটকেই নয়, খালিপেটে বা অতিরিক্ত লিচু খেলেও অসুস্থ হয়ে পড়ে শিশুরা। এমনকি মৃত্যুবরণও করে। ভারতের গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী প্রতিবছরই এ কারণে মারা যায় অনেক শিশু। লিচুতে হাইপোগ্লাইসিন নামে একটি রাসায়নিক থাকে যা শরীরে শর্করা তৈরি রোধ করে। খালি পেটে অতিরিক্ত লিচু খেলে শিশুদের শরীরে শর্করার পরিমাণ অত্যন্ত কমে গিয়ে মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়।

শুধু শিশুরাই নয়, ডায়াবেটিসে আক্রান্ত হয়ে যারা ইনসুলিন নেন, অতিরিক্ত লিচু খেলে তাদেরও অসুস্থ হওয়ার আশঙ্কা আছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply