‘এই কন্ডিশনেও বাউন্সি উইকেট সম্ভব’

|

বাংলাদেশে এক ভেন্যুতেই একের পর এক ম্যাচ হয় সারাবছর। আর কন্ডিশনও থাকে পেসারদের বিপক্ষে। এমন অবস্থায় স্পোর্টিং-পেস বান্ধব উইকেট বানানো কি সম্ভব? নিউজিল্যান্ডের প্রধান টার্ফ কর্মকর্তা জোসেফ আয়ান ম্যাকেন্ডির দাবি, এখানেও বাউন্সি উইকেট বানানো সম্ভব। তিনি বলেছেন, ঘাস কাভারের ব্যবহারের সাথে আর্দ্রতার সমন্বয় করলে বেশি ম্যাচ খেলেও উইকেট ভালো রাখা সম্ভব।

মাঠের পারফরমেন্সের বাইরে বাংলাদেশের ক্রিকেটে আলোচিত এক নাম ‘উইকেট’। মিরপুরের উইকেট তো আজও রহস্য খোদ তামিম-মুশফিকদের কাছে। প্রায়ই বলা হয়, এই কন্ডিশনে বাউন্সি উইকেট বানানো কঠিন। সেটার সত্যতা নিরূপণের ব্যাপারে কথা বলেছেন নিউজিল্যান্ডের প্রধান টাফ কর্মকর্তা আয়ান জোসেফ ম্যাকেন্ডি। পূর্বাচলের সাথে সবগুলো ভেন্যু দেখে তিনি ঢাকায় অংশ নেন দুই দিনের এক কর্মশালায়। তার কাছেই যমুনার প্রশ্ন ছিল, কন্ডিশন আসলে কতটা চ্যালেঞ্জিং।

জোয়েফ আয়ান ম্যাকেন্ডি বলেন, অবশ্যই বাংলাদেশে বাউন্সি উইকেট বানানো সম্ভব। সাম্প্রতিক সময়ে উইকেটে বাংলাদেশ অনেক এগিয়েছে। এখানে অনেক কিছু সম্ভব। দরকার উপযুক্ত প্রশিক্ষণ, যাতে মাঠের পরিবেশ ও পরিস্থিতি কাজে লাগিয়ে উইকেট বানাতে পারে। আমরা সেটাই শেখানোর চেষ্টা করছি।

কন্ডিশনের সাথে আরও একটি বিষয় হচ্ছে, একই উইকেটের অতিরিক্ত ব্যবহার। একই ভেন্যুতে আন্তর্জাতিক ম্যাচের সাথে আয়োজন করা হয় ঘরোয়া ক্রিকেটও। এমন ব্যস্ত সূচিতে উইকেট ঠিক রাখা কঠিন। এই কঠিন বাস্তবতার সমাধান সম্পর্কে জোয়েফ আয়ান ম্যাকেন্ডি বলেন, আমি জানি ব্যস্ত সূচি থাকে। প্রচুর ম্যাচ হয় এক ভেন্যুতে। এই বাস্তবতায় প্রথম কাজ হচ্ছে, সেন্টার উইকেটের যথাযথ যত্ন। গ্রাস কাভার ব্যবহার করতে হবে। টেস্ট পিচ আর অন্য ম্যাচের উইকেট যেন আলাদা করা যায়। এভাবে ঘাসের কাভার ও মাটির আর্দ্রতা নিয়ন্ত্রিত করে এই সমস্যার সমাধান সম্ভব।

সাধারণত স্পিন সহায়ক হলেও এবার গুঞ্জন শোনা যাচ্ছে, আফগানিস্তানের বিপক্ষে হতে পারে পেস বান্ধব উইকেট। কিন্তু ভাবাচ্ছে ঢাকার প্রচণ্ড গরম। সূর্যের এই খরতাপে পেস বান্ধব উইকেট বানানোর পরিকল্পনা কতটা কৌশলী হবে; সে সম্পর্কে নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান টার্ফ কর্মকর্তা বলেন, ঠান্ডা আবহাওয়ার থেকে প্রচণ্ড গরম দ্রুত মাটি শুকিয়ে ফেলে। এখানে আর্দ্রতা ঠিকঠাক রাখতে হবে যেন, অন্তত ২/৩ দিন উইকেট স্পোর্টিং থাকে। এরপর থেকে তা ঝুকে যাবে স্পিনারদের দিকে। আমি বিশ্বাস করি, এখানকার স্টাফরা সেরা উইকেটটাই তৈরি করবে।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply