চাঁপাইনবাবগঞ্জে পুকুরে একই সাথে বিদ্যুৎ ও মাছ উৎপাদন

|

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

পুকুরে ভাসছে প্রায় দেড় হাজার সোলার প্যানেল। উৎপাদন হচ্ছে বিদুৎ। আর পানির নিচে মাছের রাজ্য। ভাসমান এই সৌর বিদুৎ কেন্দ্র চালু হয়েছে চাঁপাইনবাবগঞ্জের একটি রাইস মিলে। মিলের চাহিদা পূরণের পর অতিরিক্ত বিদ্যুৎ দেয়া হবে জাতীয় গ্রিডে। বেসরকারি ব্যবস্থাপনায় এমন উদ্যোগকে দেশের জন্য ইতিবাচক বলছে বিদ্যুৎ বিভাগ।

চাঁপাইনবাবগঞ্জে নবাব অটো রাইস মিলে দেশের প্রথম ভাসমান সৌর বিদ্যুৎ কেন্দ্র চালু হয়েছে গত ২৯ মে। মোট উৎপাদন ক্ষমতা ২.৩ মেগাওয়াট হলেও প্রাথমিকভাবে প্রতি ঘণ্টায় মিলছে ১.৮ মেগাওয়াট।

জুলস পাওয়ার লিমিটেডের প্রকৌশলী মিজানুর রহমান বলেন, ভাসমান সোলার প্যানেলে যে বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে তা আমরা নবাব অটো রাইস মিলে সরবরাহ করছি। আর বাকি যে বিদ্যুৎ রয়েছে তা, নেসকোর গ্রিডে সরবরাহ করছি।

চাঁপাইনবাবগঞ্জের নবাব গ্রুপের ভাইস চেয়ারম্যান আবু বাক্কার সিদ্দিক বলেন, বর্তমানে সারাদেশে বিদ্যুতের কত ক্রাইসিস তা সবাই বুঝতেই পারছে। আমাদের ঘাটতিটা আমরা পূরণ করে হয়তো কিছু কন্ট্রিবিউট করতে পারবো।

এই প্ল্যান্টের মেয়াদ ধরা হয়েছে ২৫ বছর। এককালীন বিনিয়োগে নির্মিত সৌর বিদ্যুৎ কেন্দ্রটিতে লাগবে শুধুমাত্র রক্ষণাবেক্ষণ ব্যয়। ফলে অতিরিক্ত কোনো অর্থ ব্যয় ছাড়াই মিলছে বিদ্যুৎ।

গ্রুপটির চিফ অপারেটিং অফিসার নাহিদ হোসেন বলেন, পার ইউনিট আমরা ডেসকো থেকে যা নিচ্ছি, তার থেকে ২ত টাকা কমে পাবো। একটি সোলারের লাইফস্প্যান ২৫ বছর।

পুকুরে ভাসমান সোলার প্যানেল সরিয়ে করা যাবে মাছের পরিচর্যা। প্রাথমিকভাবে এক বছর বিদ্যুৎ কেন্দ্রটি পর্যবেক্ষণে নিয়োগ করা হয়েছে কনসালটেন্সি ফার্ম। সেই ফলাফলের ওপর নির্ধারিত হবে প্রকল্পের ভবিষ্যৎ।

এমন উদ্যোগকে দেশের জন্য ইতিবাচক বলছে বিদ্যুৎ বিভাগ। বিদ্যুতের ঘাটতি মোকাবেলায় এমন আরও প্রকল্প তৈরির কথা ভাবা হচ্ছে।

নেসকো লিমিটেডের নির্বাহী প্রকৌশলী আলিউল আজিম বলেন, চাপাইনবাবগঞ্জের আবহাওয়া এমনিতেই গরম, তাই এখানে কার্যকারিতা আরও বেশি হবে। যদি দিনের বেলা পাওয়ার জেনারেট করতে পারি, তাহলে আমাদের জ্বালানি লাগছে না। এটি অন্য সময়ে ব্যবহার করতে পারব।

১৬ কোটি টাকা ব্যয়ে এই ভাসমান সৌর বিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছে জুলস পাওয়ার লিমিটেড। চুক্তি অনুযায়ী আগামী ১২ বছর প্রতি ইউনিট বিদ্যুৎ ৮ টাকা ১০ পয়সায় দরে কিনবে নবাব অটো রাইস মিল।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply