দ্বিতীয় দিনেও চালকের আসনে অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথমদিনেই ৩২৭ রান তুলে ফেলে অস্ট্রেলিয়া। হারায় মাত্র ৩ উইকেট। দ্বিতীয় দিনে ১৪২ রান তুলতেই শেষ ৭ উইকেট হারালেও অজিদের সংগ্রহ দাঁড়ায় ৪৬৯ রানে। বিশাল এই লক্ষ্যে খেলতে নেমে অস্ট্রেলিয়ান পেসারদের তোপে পড়েছে ভারতীয় ব্যাটসম্যানরা। দ্বিতীয় দিনের শেষে ৫ উইকেট হারিয়ে ১৫১ রান তুলেছে ভারত।

দ্বিতীয় দিনেই পেসারদের জন্য স্বর্গভূমি হয়ে উঠে ওভালের উইকেট। সারা দিনে যে ১২ উইকেট পরেছে তার মাত্র একটিই গেছে স্পিনারের ঝুলিতে। আগের দিন প্রথম সেশনে সবুজ উইকেটের সুবিধা নিয়ে অস্ট্রেলিয়ানদের চাপে ফেলেছিলেন ভারতীয় পেসাররা। গতকাল প্রথম ইনিংস শুরু করে সেই চাপ সামলাতে হয়েছে রোহিত শর্মাদের।

অস্ট্রেলিয়ার বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৩০ রানেই দুই ওপেনার রোহিত শর্মা ও শুভমান গিলকে হারায় ভারত। ৫০ রানে ফেরেন চেতেশ্বর পুজারা। ধীরলয়ে শুরু করা ভিরাট কোহলি দারুণ কিছুর ইঙ্গিত দিলেও বেশিক্ষণ টিকতে পারেননি। মিচেল স্টার্কের বলে দলীয় ৭১ রানের মাথায় স্টিভেন স্মিথের দারুণ ক্যাচে ফিরতে হয় তাকে। ৩১ বলে ১৪ রান আসে কোহলির ব্যাট থেকে।

রাহানে ও রবীন্দ্র জাদেজার ব‍্যাটে প্রতিরোধ গড়ে ভারত। দায়িত্বশীল ব‍্যাটিংয়ে এক প্রান্ত আগলে রাখেন রাহানে। আরেক প্রান্তে আক্রমণাত্মক ব‍্যাটিংয়ে দ্রুত রান করেন জাদেজা। দ্রুতই জমে যায় তাদের জুটি। 

মনে হচ্ছিলো এই জুটিতেই দিন পার করে দেবে ভারত। কিন্তু শেষ দিকে আক্রমণে এসে দারুণ এক ডেলিভারিতে জাদেজাকে ফিরিয়ে ৭১ রানের জুটি ভাঙেন ন‍্যাথান লায়ন। ভারতীয় বাঁহাতি অলরাউন্ডার ৫১ বলে এক ছক্কা ও সাত চারে করেন ৪৮ রান। 

এর আগে, অস্ট্রেলিয়া দ্বিতীয় দিন শুরু করে ৩ উইকেটে ৩২৭ রান নিয়ে। মোহাম্মদ সিরাজের করা দিনের প্রথম ওভারেই টানা দুই চারে ক্যারিয়ারের ৩১ তম সেঞ্চুরি উদ্যাপন করেন স্টিভেন স্মিথ। ৯৫ রান নিয়ে দিন শুরু করে ১২১ রানে থামেন তিনি। তার আগে ট্রাভিস হেডের সঙ্গে স্মিথের ২৮৫ রানের জুটি ভাঙেন সিরাজ। ১৬৩ রানে বিদায় নেন হেড। আগেরদিন ১৪৬ রানে অপরাজিত ছিলেন তিনি। 

দ্বিতীয় দিনে অজিদের মধ্যে উইকেটরক্ষক অ্যালেক্স ক্যারি (৪৮) আর কেউ দুই অঙ্কের রানের দেখা পাননি। অজিদের প্রথম ইনিংস থামে ৪৬৯ রানে। ভারতের পক্ষে মোহাম্মদ সিরাজ ৪টি ও শামি-শার্দুল নেন ২টি করে উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply