নারী বিশ্বকাপের প্রাইজমানি বাড়ালো ফিফা

|

ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরেই নারী ফুটবলাররা অসন্তোষ প্রকাশ করে আসছে কম পারিশ্রমিকের কারণে। অবশেষে মিলল দারুণ সংবাদ। নারী বিশ্বকাপের সব ফুটবলারকে সরাসরি পারিশ্রমিক দেয়ার যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে ফিফা। সর্বমোট প্রাইজমানি থাকছে রেকর্ড ১১ কোটি ডলার।

বিশ্বকাপে অংশ নেয়া সব দলের সকল ফুটবলারকে প্রথমবারের মতো দেয়া হবে সরাসরি পারিশ্রমিক। প্রতিটি ফুটবলার অন্তত ৩০ হাজার ডলার করে পাবেন। বিশ্বকাপজয়ী দলের ২৩ সদস্য পাবেন ২ লাখ ৭০ হাজার ডলার। এবারের ফিফা নারী বিশ্বকাপে মোট প্রাইজমানি থাকবে ১১ কোটি ডলার।

গেল মার্চে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ঘোষণা দিয়েছিলেন, এবার থেকে মেয়েদের বিশ্বকাপে সব ফুটবলারকে সরাসরি পারিশ্রমিক প্রদান করবে ফিফা। আর সেই সঙ্গে বাড়বে প্রাইজমানিও।

২০১৯ বিশ্বকাপের চেয়ে যা বেড়েছে ৩০০ শতাংশের মতো। বিশ্বকাপে এবার চ্যাম্পিয়ন দল পাবে ৪২ লাখ ৯০ হাজার ডলার। বিশ্বকাপে জায়গা করে নেয়া প্রতিটি দলকে দেয়া হবে অন্তত ১৫ লাখ ৬০ হাজার ডলার করে। বাড়ানো হয়েছে সদস্য দেশগুলির তহবিলও। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠেয় এবারের বিশ্বকাপ শুরু হবে আগামী ২০ জুলাই।

ছেলেদের বিশ্বকাপের চেয়ে যদিও এখনও অনেকটাই পিছিয়ে মেয়েদের প্রাইজমানি। গত কাতার বিশ্বকাপে মোট প্রাইজমানি ছিল ৪৪ কোটি ডলার। তারপরও এবারের প্রাইজমানিকে মেয়েদের ফুটবলের জন্য উল্লেখযোগ্য অগ্রগতি হিসেবে ধরা হচ্ছে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply