সুর পাল্টালো পিসিবি; ভারতের তিন ভেন্যুতে খেলতে রাজি পাকিস্তান

|

ছবি: সংগৃহীত

এশিয়া কাপের এবারের আসরের আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আয়োজক হিসেবে পাকিস্তান চেয়েছিল ঘরের মাঠে টুর্নামেন্ট আয়োজন করতে। কিন্তু প্রতিবেশী দেশ ভারত সাফ জানিয়ে দেয় তারা এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না। যে কারণে পাকিস্তান একটি ‘হাইব্রিড মডেল’ প্রস্তাব করে। 

সেই প্রস্তাবে বলা হয় ভারতের খেলাগুলো হবে নিরপেক্ষ কোনো ভেন্যুতে আর বাকি দেশের খেলাগুলো হবে পাকিস্তানে। এ প্রস্তাবেও রাজি হয়নি ভারত। তারা পাকিস্তানের এশিয়া কাপ আয়োজক স্বত্ব কেড়ে নিতে চায়।

এশিয়া কাপ নিয়ে নাটকীয়তার রেশ ধরে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ নিয়ে জেগেছিল সংশয়। এশিয়া কাপে ভারত অংশ না নিলে ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে না পাকিস্তান, এমন হুঁশিয়ারিই দিয়েছিল পিসিবি। তবে, এবার নিজেদের অবস্থান থেকে নমনীয় হয়েছে তারা। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে নিজেদের পছন্দের তিন ভেন্যুর নাম প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

https://twitter.com/cricketpakcompk/status/1666684116430098440?s=20

পাকিস্তান সরকারের সবুজ সংকেত পেলে ভারতে বিশ্বকাপ খেলতে যাবে বাবর-রিজওয়ানরা। দেশটিতে বিশ্বকাপ খেলতে রাজি হলেও আহমেদাবাদে নকআউট পর্ব, ফাইনাল ব্যতীত অন্য কোনো ম্যাচ খেলতে রাজি নয় পাকিস্তান। 

নিরাপত্তা ইস্যুতেই আহমেদাবাদের ভেন্যুকে এড়িতে চলতে চাচ্ছে পিসিবি। পিসিবির পক্ষ থেকে আইসিসিকে জানানো হয়েছে কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরুতে খেলতে আপত্তি নেই তাদের। 

এশিয়া কাপ ও বিশ্বকাপ নিয়ে জটিলতা দূর করতে সম্প্রতি পাকিস্তান সফর করেন আইসিসির সভাপতি এবং জেনারেল ম্যানেজার। পিসিবির একটি সূত্র জানিয়েছে, নাজাম শেঠি আইসিসির সভাপতিকে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে নকআউট পর্বের ম্যাচ এবং ফাইনাল ম্যাচ ব্যতীত অন্য কোনো ম্যাচ পাকিস্তান কোনো অবস্থাতেই আহমেদাবাদে খেলবে না। 

পিসিবি চেয়ারম্যান একই সঙ্গে আইসিসি সভাপতিকে অনুরোধ করেন, তাদের ম্যাচগুলো যেন কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরুতে দেয়া হয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply