নিউইয়র্কের বাতাস এখন সবচেয়ে দূষিত, ঢাকার অবস্থানের উন্নতি

|

এনবিসি নিউজ থেকে নেয়া ছবি।

কানাডায় ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে সৃষ্ট ধোঁয়ার কারণে এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকার শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। গত মঙ্গলবার রাতে নিউইয়র্কের বাতাসকে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ হিসেবে চিহ্নিত করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষক সংস্থা আইকিউএয়ারডটকম। এ সময় নিউইয়র্কের বাতাসে পিএম ২.৫ এর মাত্রা ছিল ২০০’র বেশি।

গত মঙ্গলবার (৬ জুন) রাত থেকে এ তালিকায় শীর্ষস্থানে দেখা যাচ্ছে বিখ্যাত এ শহরটিকে। বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৫-তে। বুধবার (৭ জুন) বিকেলের আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের যে তালিকা দিয়েছে সেটি ছিল এরকম-

১. নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র)

২. হ্যানয় (ভিয়েতনাম)

৩. তেল আবিব (ইসরায়েল)

৪. কলকাতা (ভারত)

৫. ডেট্রয়েট (যুক্তরাষ্ট)

৬. লাহোর (পাকিস্তান)

৭. দিল্লি (ভারত)

৮. কাঠমান্ডু

৯. চংকিং (চীন)

১০. সাও পাওলো (ব্রাজিল)

(উল্লেখ্য, এ তালিকা লাইভ ডাটাবেসের ওপর নির্ভর করে যেকোনো সময় পরিবর্তিত হতে পারে।)

বায়ুদূষণের জন্য মঙ্গলবার থেকেই সবধরনের আউটডোর কার্যক্রম বাতিল ঘোষণা করেছে নিউ ইয়র্কের কমপক্ষে ১০টি স্কুল ডিস্ট্রিক্ট। জানানো হয়েছে, সবধরনের একাডেমিক, অ্যাথলেটিক ও সিলেবাসের বাইরের ইভেন্টের পাশাপাশি আউটডোর অ্যাকটিভিটিজও বাতিল করেছে এসব স্কুল কর্তৃপক্ষ। এছাড়াও, দুর্ঘটনা এড়াতে কমিয়ে আনা হয়েছে নিউইয়র্ক এয়ার ট্রাফিকের কার্যক্রম।

কানাডিয়ান ইন্টার এজেন্সি ফরেস্ট ফায়ার সেন্টারের দেয়া তথ্য অনুযায়ী, কুইবেকে ১৫০টিরও বেশি সক্রিয় দাবানল চলছে, এসবের মধ্যে ১১০টিই এখনও নিয়ন্ত্রণের বাইরে বলে মনে করা হচ্ছে। ২০২৩ সালে এ পর্যন্ত কুইবেকে চার শতাধিক দাবানল রেকর্ড করা হয়েছে। কানাডায় এ বছর দাবানলে প্রায় ৯০ লাখ একর বনভূমি পুড়ে গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply