রাশিয়ায় ভারতীয় বিমানের জরুরি অবতরণ ঘিরে জটিলতা

|

ফাইল ছবি।

২১৬ যাত্রী আর ১৬ ক্রু নিয়ে দিল্লি থেকে যুক্তরাষ্ট্রের সানফ্র্যান্সিসকোর উদ্দেশে যাচ্ছিলো এয়ার ইন্ডিয়ার ফ্লাইট ১৭৩। কিন্তু পথিমধ্যে রুশ আকাশ সীমায় হঠাৎ দেখা দেয় যান্ত্রিক ত্রুটি। ফলে মাগাদান বিমানবন্দরে জরুরি অবতরণে বাধ্য হন বিমানটির পাইলট। আর এতেই বাধে বিপত্তি। রুশ-মার্কিন দ্বন্দ্বের কারণে আটকে পড়েন ক্রুসহ ২৩২ জন। অবশেষে নানান কূটনৈতিক তৎপরতার পর আটকে পড়া যাত্রীদের জন্য এয়ার ইন্ডিয়ার একটি উদ্ধারকারী বিমানে পাঠানো হয়। খবর বিবিসির।

মূলত রুশ-ইউক্রেন যুদ্ধের উত্তেজনার মধ্যেই রাশিয়ার আকাশসীমা থেকে বিমানটির জরুরি অবতরণের ঘটনায় আতঙ্ক ছড়ায় বিভিন্ন মহলে। বিমানটিতে হামলা করা হতে পারে বলেও গুজব ছড়িয়ে পড়ে। ফলে আতঙ্কিত হয়ে পড়েন যাত্রীরা। অবশ্য এরপরই এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে বোয়িং ট্রিপল সেভেনটিতে যান্ত্রিক ত্রুটির কথা জানানো হয়। বিমানটিতে বেশ কয়েকজন মার্কিন নাগরিকও ছিলেন।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, যুক্তরাষ্ট্রগামী একটি ফ্লাইটকে রাশিয়ায় জরুরি অবতরণ করতে হয়েছে এ খবর আমরা পেয়েছি। বিমানটিতে প্রায় ৫০ জন মার্কিন নাগরিক আছেন। পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিকে, আটকে পড়াদের জন্য অস্থায়ী ক্যাম্প তৈরি করে এয়ারইন্ডিয়া কর্তৃপক্ষ। তবে সেই ক্যাম্পের ব্যবস্থাপনা আর খাবার নিয়ে নানান অভিযোগ তোলেন যাত্রীরা। পরে আটকে পড়া যাত্রীদের উদ্ধারে বিশেষ বিমান পাঠায় ভারত সরকার। জানানো হয়, অত্যাধুনিক বিমানটিতে কীভাবে যান্ত্রিক ত্রুটি হলো তা তদন্তের বিষয়।

এ ব্যাপারে ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডিয়া বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে মূলত এই সমস্যা হয়েছে। এরইমধ্যে মাগাদান থেকে যাত্রীদের নিয়ে উদ্ধারকারী বিমান রওনা হয়েছে। পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছি আমরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply