সার্ভার জটিলতায় আখাউড়া ইমিগ্রেশনে যাত্রীদের ভোগান্তি

|

আখাউড়া প্রতিনিধি:

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া আন্তর্জাতিক স্থলবন্দর ইমিগ্রেশনে চেকপোস্ট সার্ভার জটিলতায় চরম ভোগান্তিতে পড়েছেন এ পথে চলাচলকারী পাসপোর্টধারী যাত্রীরা। গত কয়েক বছরে এ পথে চিকিৎসা ও ভ্রমণ পিপাসু ভারতগামী পাসপোর্টধারী যাত্রীর চাপ বেড়েছে কয়েক গুণ।

বৃহস্পতিবার (৮ জুন) সকাল ৮টা থেকে ইমিগ্রেশনে সার্ভার জটিলতা শুরু হলে ভারত-বাংলাদেশগামী শত শত পাসপোর্টধারী যাত্রী আটকে পড়েন। এতে নারী-শিশু ও রোগীদের দুর্ভোগে পোহাতে হয়েছে সবচেয়ে বেশি। পরে দুপুর ১টার দিকে ঊর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে বিমানযাত্রী ও রোগীদেরকে যাওয়ার অনুমতি দেয়া হয়।

ইমিগ্রেশন কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশনে সার্ভার জটিলতার কারণে অনলাইনে কোনো ধরনের তথ্য আপডেট বা প্রবেশ করানো যাচ্ছিলো না। দুপুর ১টার পর ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে এ পথে যাতায়াতকারী পাসপোর্ট-ভিসাধারী যাত্রীদের মধ্যে বিমান যাত্রী এবং রোগীদের সব তথ্য কাগজে-কলমে নোট করে তাদের যেতে দেয়া হচ্ছে। এতে সময়ক্ষেপণের কারণে ভোগান্তিতে পড়েন তারা। সার্ভার জটিলতায় কোনো দাগী অপরাধী দেশত্যাগ করে কি না, এ নিয়েও চিন্তিত ইমিগ্রেশন কর্মকর্তারা। যদিও তারা সতর্ক আছেন বলে জানিয়েছেন। আগামী দু-এক দিনের মধ্যে সার্ভার সমস্যা দূর হয়ে যাবে বলেও জানায় ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

ইমিগ্রেশন এলাকাটি ছোট হওয়ায় ও বসার মতো পর্যাপ্ত জায়গা না থাকায় শিশু ও বয়স্ক যাত্রীদের ভোগান্তি পোহাতে হয়। ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে পড়ে তারা।

বৃহস্পতিবার দুপুরে আখাউড়া ইমিগ্রেশনে দেখা গেছে, জরাজীর্ণ ইমিগ্রেশনের সরু বারান্দায় নারী ও শিশুসহ অসংখ্য যাত্রীর ভিড়। ভারত থেকে বাংলাদেশে আসা যাত্রী ছাড়াও ভারতগামী বাংলাদেশের ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ বিভিন্ন জেলা থেকে আখাউড়া ইমিগ্রেশনে যান পাসপোর্টধারী যাত্রীরা। ইমিগ্রেশনে সার্ভার কাজ না করায় যাত্রীদের পাসপোর্ট কাগজে-কলমে এন্ট্রি করতেও দীর্ঘ সময় লাগছে। এভাবে সময়ক্ষেপণ নিয়ে কেউ কেউ ক্ষোভ প্রকাশ করে ইমিগ্রেশন কর্তৃপক্ষের সমালোচনা করছেন।

এ প্রসঙ্গে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন পুলিশের ইনচার্জ হাসান আহমেদ ভূঁইয়া বলেন, সকাল থেকে আমাদের সার্ভার কার্যক্রম বন্ধ রয়েছে। সার্ভার কাজ না করায় ঊর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে দুপুরের পর জরুরি যাত্রীদের পাসপোর্ট কাগজে-কলমে লিখিতভাবে এন্ট্রি করা হয়েছে। সার্ভার সমস্যা সমাধান হলে ওইসব তথ্য আবার অনলাইনে আপডেট করা হবে।

সার্ভার জটিলতার সুযোগে কোনো দাগী অপরাধী দেশত্যাগ করে কিনা, এ নিয়েও তারা সতর্ক আছেন বলে জানান এ কর্মকর্তা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply