এই গরমে শরীর ঠান্ডা রাখবে যেসব ঘরোয়া শরবত

|

তীব্র দাবদাহে পুড়ছে সারাদেশ। গরমের সাথে পাল্লা দিয়ে লোডশেডিং করে তুলেছে জনজীবনকে আরও দুর্বিসহ। বাইরে থেকে ঘরে এসে অনেকেই করেন হাঁসফাঁস। তারা ঘরেই বানিয়ে নিতে পারেন কিছু শরবত। যা আপনার শরীরকে রাখবে ঠান্ডা, ফেলবেন একটু স্বস্তির নিঃশ্বাস।

আমলকির শরবত: আধ কাপ আমলকির রস একটি গ্লাসে ঢালুন। এক চামচ মধু ও স্বাদ মতো বিট লবণ খুব ভাল করে মিশিয়ে নিন। এবার পরিমাণ মতো পানি মিশিয়ে দিন। খুব সহজেই তৈরি হয়ে যাবে আমলকির শরবত।

আপেল-পুদিনার লেমোনেড: একটা গ্লাসে একটা গোটা পাতিলেবুর রসের সঙ্গে ১ চা চামচ চিনি মেশান। স্বাস্থ্য সচেতন হলে গুড়ও দিতে পারেন। তারপর এতে ৪-৫টা পুদিনা পাতা দিয়ে দিন। একটা আপেল চৌকো চৌকো করে কেটে নিন। সেই টুকরোগুলো শরবতে ফেলে দিন। আধ কাপ আপেলের রস দিয়ে তাতে বরফের টুকরো ফেলে দিন। তার পর লেমন সোডা দিয়ে ভাল করে মিশিয়ে নিন। তৈরি আপনার লেমোনেড।

আমপান্না: কাঁচা আম দিয়ে তৈরি এক ধরনের শরবত আমপান্না। স্বাদে অতুলনীয়। পুষ্টিতে পরিপূর্ণ, শরীর রাখে ঠান্ডা। এই গরমে কাঁচা আম দিয়ে সহজেই বানিয়ে খেতে পারেন এই শরবতটি।

বেলের শরবত: বেল একটি দুর্দান্ত ডিটক্স পানীয়। শরীর ঠান্ডা ও সজীব রাখতে সহায়তা করে। এটি অনেক ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। শীতল করার বৈশিষ্ট্যের কারণে এটি গ্রীষ্মের জন্য একটি স্বাস্থ্যকর পানীয়। এ ছাড়া বেলের শরবত হজম করা সহজ।  এটি শরীরকে হাইড্রেটেড রাখতে কাজ করে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply