যেভাবে হলিউডের সুদিন ফেরালো স্পাইডারম্যান

|

মারিয়া হোসেন:

ষাটের দশকে মার্কিন ‘ম্যান’ সংস্কৃতির নব্য প্রতিনিধি হিসেবে, আবির্ভাবেই ঝড় তুলেছি‌ল ‘স্পাইডারম্যান’। কমিকস থেকে অ্যানিমেশন হয়ে চলচ্চিত্র- নানা মাধ্যমে বারবার বক্স অফিসে স্পাইডারম্যানের ছক্কা হাঁকানো প্রমাণ করে যে, মাকড়সা-মানুষের প্রতি ভালবাসা প্রজন্ম থেকে প্রজন্মান্তরে দিব্যি বয়ে চলেছে। সম্প্রতি মুক্তি পেয়েছে বহুল প্রতিক্ষীত অ্যানিমেটেড ফিল্ম ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’। যা মুক্তির এক সপ্তাহেই ভেঙেছে বক্স অফিসের রেকর্ড।

গত সপ্তাহের শেষভাগে বড়পর্দায় মুক্তি পায় সিনেমাটি। অল্প সময়ের ব্যবধানেই ২০২৩ এর বক্স অফিসে আয়ের দিক থেকে ইউনিভার্সালের ‘সুপার মারিও ব্রোস’ এর পরেই অবস্থান করছে এখন এটি। এখন পর্যন্ত মার্কিন বক্স অফিসে ১২ কোটি ৫ লক্ষ ডলার আয় করেছে এটি। একইসঙ্গে স্পাইডার ম্যানের অ্যানিমেশন কিংবা লাইভ অ্যাকশন যেকোনো ধরনের সিনেমা হিসেবে তৃতীয় সর্বোচ্চ আয় করেছে মুক্তির প্রথম সপ্তাহেই।

এ প্রসঙ্গে সিনিয়র মিডিয়া বিশ্লেষক পল ডারগারবেডিয়ান বলেন, ‘অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’ লাইভ অ্যাকশন ফিল্মের মূল ভক্তদের বাইরে শিশু-কিশোরদেরও আগ্রহী করে তুলতে সক্ষম।

এন্ট-টেলিজেন্স থেকে জানা যায়, এ সপ্তাহে আমেরিকার থিয়েটারগুলোতে ৫৬ শতাংশ টিকেট বিক্রি হয়েছে ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রস দ্য স্পাইডার-ভার্স’ সিনেমার।

বক্স অফিস বিশ্লেষক শন রবিন্স বলেন, এ ধরনের সূচনা প্রমাণ করে যে, দর্শকরা এমন অভিনব সুপারহিরো-অ্যানিমেটেড সিনেমার প্রতিই আগ্রহী।  

এদিকে সনির এ সিনেমা মুক্তির সময়ে বক্স অফিসে বেশ কয়েকটি হিট সিনেমা চলছিলো। ডিজনি এবং মার্ভেলের ‘‌গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি: ভলিউম ৩’ মুক্তির ৫ম সপ্তাহে ১ কোটি ২ লক্ষ ডলার টিকেট বিক্রি করে এবং বৈশ্বিকভাবে ৭৮ কোটি ১ লাখ টাকা তুলে আনে।

তবে দ্বিতীয় সপ্তাহে আয়ের ৫৮ শতাংশ পতন ঘটে ডিজনির ‘‌দ্য লিটল মারমেইড’ এর। মাত্র ৪ কোটি ৬ লক্ষ ডলার যোগ করে বৈশ্বিক পর্যায়ে। সার্বিকভাবে সিনেমাটি মার্কিন বক্স অফিসে ১৮ কোটি ৬২ লক্ষ ডলার এবং বৈশ্বিকভাবে ৩২ কোটি ৬৭ লক্ষ ডলার তুলে আনে।

প্রসঙ্গত, এখন পর্যন্ত ২০২৩ সালের বক্স অফিসে হয়েছে ৩শ ৬০ কোটি ডলার। যা মহামারীর আগের সময়ের তুলনায় ২১ দশমিক ৯ শতাংশ কম। তবে ২০২২ সালের তুলনায় এ বছর একই সময়ে আয় বেড়েছে ২৭ দশমিক ৯ শতাংশ। চলচ্চিত্রবোদ্ধারা বলছেন, কোভিড পরবর্তী সময়ে মার্কিন বক্স অফিসে হলিউড ইন্ডাস্ট্রির সুদিন ফিরিয়েছে ‘স্পাইডারম্যান’।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply