বিশ্বসেরা ‘সেলফ-মেড’ নারীরা

|

ইন্টারনেট থেকে সংগৃহীত ছবি।

মারিয়া হোসেন:

বিশ্বজুড়ে যেমন তারা ছড়িয়েছেন সুরের মুর্চ্ছনা, তেমনি উদ্যোক্তা হিসেবেও সুনাম কুড়িয়েছেন রিহানা, বিয়ন্সে এবং টেলর সুইফটের মতো সঙ্গীত তারকারা। বিশ্বখ্যাত ম্যাগাজিন ‘ফোর্বস’ প্রকাশিত আমেরিকার সবচেয়ে স্বনির্মিত ধনী নারীদের তালিকাতেও আধিপত্য বিস্তার করছেন এই তিন পপতারকা। এই র‍্যাঙ্কিংয়ে প্রতিভাবান শিল্পীদের অসাধারণ কৃতিত্ব প্রদর্শনের পাশাপাশি তাদের বিপুল সম্পদ এবং প্রভাবও তুলে ধরেছে ফোর্বস।

গত বছর রিয়ানা, বিয়ন্সে এবং টেইলর সুইফটের গানই বিলবোর্ডের হট হান্ড্রেড টপ টেন হিটসে এসেছিল। এ বছর ফোর্বসের তালিকা প্রকাশের মাধ্যমে সঙ্গীতজগতের জনপ্রিয় এ ত্রয়ী আবারও রাজত্ব করছেন। সম্মানজনক এই তালিকায় তাদের সাথে আছেন দুনিয়াজোড়া খ্যাতি কামানো আইকনিক ব্যক্তিত্বরাও।

মর্যাদাপূর্ণ এ তালিকায় রিয়ানা রয়েছেন ২০তম স্থানে, তার ‘সেলফ-মেড স্কোর’ ১০। ফোর্বসের হিসেব অনুযায়ী, তার সম্পদের পরিমাণ ১.৪ বিলিয়ন ডলার। সমসাময়িক অন্য অনেক সঙ্গীতশিল্পীর চেয়ে এগিয়ে আছেন ৩৫ বছর বয়সী এ গায়িকা। তবে সঙ্গীতের পাশাপাশি রিয়ানার প্রসাধনী ব্র্যান্ডও তার সম্পদের পাল্লা ভারি করতে বেশ সাহায্য করেছে। ফরাসি বিলাসপণ্য কনগ্লোমারেট এলভিএমএইচ এর সঙ্গে মিলে ‘ফেন্টি বিউটি’ ব্র্যান্ডের সহ-সত্ত্বাধিকারী রিয়ানা। ২০২২ সালে এ ব্র্যান্ডের আয় দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছেন ফোর্বস। এছাড়াও ‘স্যাভেজ এক্স ফেন্টি’ লঞ্জারি লাইনেও রিয়ানার ৩০ শতাংশ শেয়ার রয়েছে। গত বছর এ ব্র্যান্ডের আয় হয়েছিল ১ বিলিয়ন ডলার।

তালিকায় টেইলর সুইফট আছেন ৩৪তম স্থানে; তার ‘সেলফ-মেড’ স্কোর ৮। ফোর্বসের হিসেব অনুযায়ী, ব্রিটিশ এ গায়িকার মোট সম্পদের পরিমাণ ৭৪০ মিলিয়ন ডলার। নানা অ্যালবাম ও গান থেকে আয়ের পাশাপাশি বিভিন্ন ট্যুরের মাধ্যমে প্রচুর টাকা আয় করেন তিনি। গত বছর বিলবোর্ড ইতিহাসে প্রথম শিল্পী হিসেবে হট হান্ড্রেড তালিকায় সেরা দশে জায়গা করে নেয়ার রেকর্ড গড়েন টেইলর সুইফট।

অন্যদিকে, বিয়ন্সে এ মুহূর্তে তার রেনেসা ওয়ার্ল্ড ট্যুর নিয়ে ব্যস্ত। ফোর্বসের তালিকায় তার অবস্থান ৪৮তম এবং তারও ‘সেলফ-মেড স্কোর’ ৮। তিন দশকের সফল সঙ্গীত ক্যারিয়ারে বিয়ন্সের মোট সম্পদের পরিমাণ ৫৪০ মিলিয়ন ডলার। এ বছর ফ্যাশন হাউজ বালমে’র সঙ্গে কোলাবরেশনে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি।

এছাড়া ফোর্বসের স্বপ্রতিষ্ঠিত শীর্ষ ধনী নারীদের তালিকায় বিনোদন জগত থেকে আরও জায়গা করে নিয়েছেন অপরাহ উইনফ্রে, কিম কার্দাশিয়ান, কাইলি জেনার, ম্যাডোনা, সেলিন ডিওন, ডলি পার্টন, রিজ উইদারস্পুন, বারবারা স্ট্রাইসেন্ড, সেরেনা উইলিয়ামস এবং শোন্ডা রাইমসের মতো খ্যাতনামা তারকারা।

প্রসঙ্গত, বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বস প্রতিবছর বিশ্বজুড়ে শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করে। বিশ্বের শীর্ষ ধনীর তালিকা থেকে শুরু করে বিভিন্ন শাখায় ভাগ করে তাদের বিভিন্ন তালিকা প্রকাশিত হয়। এই ‘সেলফ-মেড’ তালিকায় উঠে আসা সবাই নিজের চেষ্টায় সম্পদ বাড়িয়েছেন। ফ্যাশন কিংবা মিডিয়া জগত সবখানেই দাপিয়ে বেড়াচ্ছেন তারা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply