ভারতীয় পেসারদের সমীহ করছেন স্মিথ; দল নিয়ে আত্মবিশ্বাসী দ্রাবিড়

|

ছবি: সংগৃহীত

টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মাঠে নামতে যাচ্ছে ক্রিকেটের দুই পরাশক্তি ভারত ও অস্ট্রেলিয়া। পেসের সাথে স্পিনের ভালো কম্বিনেশন রয়েছে ভারতীয় দলে, তাই ভালো ক্রিকেট খেলার বিকল্প নেই বলে জানিয়েছেন অজি ব্যাটার স্টিভেন স্মিথ। অন্যদিকে, যথেষ্ট অনুশীলন করায় ভারতীয় দল আত্নবিশ্বাসী বলে মন্তব্য করেছেন কোচ রাহুল দ্রাবিড়। ক্রিকইনফোর খবর।

লন্ডনের দ্য ওভালে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হবে বুধবার (৭ জুন) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।

ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টে এখনও বিশ্বজয় করতে পারেনি বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা দুই দল ভারত ও অস্ট্রেলিয়া। অবশ্য আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হচ্ছে এ নিয়ে মাত্র দু’বার। টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে ২২ মাস ধরে চলা এই টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াইকে বলা হচ্ছে টেস্টের বিশ্বকাপ। যেখানে ২০১৯-২১ চক্রে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল নিউজিল্যান্ড।

২০২১-২৩ চক্রে টেবিলের শীর্ষ দল অস্ট্রেলিয়া ১৯ টেস্টে জয় পেয়েছিল ১১ ম্যাচে। দ্বিতীয় অবস্থানে থাকা ভারত ১৮ ম্যাচে জয়ের দেখা পেয়েছে ১০ টেস্টে। এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত ও অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছিল ৪ বার। সেখানে ভারতের জয় ২ ম্যাচে, ১ জয় অস্ট্রেলিয়ার। বাকি একটি ম্যাচ ড্র হয়েছে। ঘরের মাঠে ঐ সিরিজে দাপট দেখিয়েছিল ভারতীয় স্পিনাররা। তবে ওভাল ফাইনালে ভারতীয় পেসারদের কথাও মাথায় রাখছেন স্টিভেন স্মিথরা।

ছবি: সংগৃহীত

তিনি বলেন, আমি মনে করি ভারতের একটা ভালো কম্বিনেশন রয়েছে । শামি ও সিরাজের মতো মান সম্পন্ন পেসার আছে যারা ডিউক বলেও ভালো দক্ষতা দেখাতে পারবে। সেই সঙ্গে তাদের স্পিনাররাও সব কন্ডিশনে ভালো বোলিং করার সক্ষমতা রাখে। তাদের বিপক্ষে আমাদের ভালো খেলার বিকল্প নেই।

এখন পর্যন্ত ১০৬ টেস্টে মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। ভারতের ৩২ জয়ের বিপরীতে অস্ট্রেলিয়ার জয় ৪৪টি। ওভালেও টিম ইন্ডিয়ার রেকর্ড ভালো নয়। লন্ডনের এই মাঠে ১৪ টেস্টে মাত্র দুই জয় রয়েছে ভারতের। ড্র ৭টিতে আর বাকি ৫ম্যাচে হেরেছে তারা। যদিও এবারের প্রস্তুতি নিয়ে আত্নবিশ্বাসী কোচ রাহুল দ্রাবিড়।

ছবি: সংগৃহীত

তিনি বলেন, এবার আমাদের সব খেলোয়াড়ই এখানে যথেষ্ট খেলার সুযোগ পেয়েছে। আমাদের ব্যাটিং লাইনআপের অনেক বেশি অভিজ্ঞতা রয়েছে। এই কন্ডিশনে আমাদের কীভাবে খেলতে হবে তা নিয়ে আমরা অনুশীলনের সময় বিভিন্ন আলোচনা ও বিশ্লেষণ করেছি। যখন আমরা ভালো অনুশীলন করি তখন আলাদা কিছুর দরকার হয় না।

ওভালের উইকেটে ঘাসের সবুজ আস্তরণ থাকার সম্ভাবনা প্রবল। ধারণা করা যায়, সেখানে মূল লড়াইটা হবে অজি পেসারদের বিপরীতে ভারতীয় ব্যাটারদের। জস হ্যাজলউড ইনজুরির কারণে ছিটকে গেলেও স্টার্ক-কামিন্সদের তোপ সামলাতে হবে কোহলি-পূজারাদের। ৫ দিনের টেস্টে রাখা আছে ষষ্ঠ রিজার্ভ ডে। ফাইনাল ড্র হলে দ্য আলটিমেট টেস্টে যৌথ চ্যাম্পিয়ন হয়ে রাজদণ্ড ভাগাভাগি করবে দু’দল।

/আরআইএম/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply