অবসর ভেঙে অ্যাশেজে ফিরছেন মঈন আলী!

|

ছবি: সংগৃহীত

ব্যাক স্ট্রেস ফ্র্যাকচারে ইংল্যান্ডের মূল স্পিনার জ্যাক লিচ আসন্ন অ্যাশেজ সিরিজ থেকে ছিটকে গেছেন। দলের এমন মহাবিপদ থেকে পরিত্রাণ পেতে ইংল্যান্ড ম্যানেজমেন্ট মঈন আলীর শরণাপন্ন হয়েছে বলে ক্রিকইনফোর খবর। অথচ এই অফস্পিনিং অলরাউন্ডার ২০২১ সালে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। মঈনও অবসর ভেঙে ফেরার কথা বিবেচনা করছেন।

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে মইন নিশ্চিত করেছেন, এবারের অ্যাশেজে খেলতে ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্ট অনুরোধ করেছে তাকে। মূলত ইংল্যান্ডের প্রথম পছন্দের স্পিনার জ্যাক লিচ চোটের কারণে ছিটকে যাওয়াতেই আবার মঈনকে ফেরানোর তাড়না অনুভব করেন ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাককালাম ও অধিনায়ক বেন স্টোকস।

মঈন টেস্ট ক্রিকেট ছাড়ার পর এই নিয়ে দ্বিতীয় দফায় তাকে ফেরার অনুরোধ জানাল টিম ম্যানেজমেন্ট। গত বছর পাকিস্তান সফরের আগেও তাকে ফেরার প্রস্তাব দিয়েছিলেন কোচ ম্যাককালাম। তবে ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে ব্যস্ততা মিলিয়ে ঠাসা সূচির কারণে শেষ পর্যন্ত অনুরোধ রাখতে পারেননি এই অলরাউন্ডার। 

ছবি: সংগৃহীত

৬৭ টেস্টে দুই হাজার ৯১৪ রান ও ৩৬.৬৬ গড়ে ১৯৫ উইকেট নেন মঈন। শুধু সীমিত ওভারের ক্রিকেটে মনোযোগ দিতে এই ফরম্যাট থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তাছাড়া স্পিনিং আঙুলেও কিছুটা সমস্যা ছিল। ২০২১ সালের সেপ্টেম্বরে ওভালে ভারতের বিপক্ষে শেষ টেস্ট খেলেন, সেটাই ছিল তার শেষ প্রথম শ্রেণির ম্যাচ।

সম্প্রতি ওরচাস্টারশায়ার থেকে হোম কাউন্টি ওয়ারউইকশায়ারে ফিরেছেন এবং বর্তমানে ভাইটালিটি ব্লাস্টে তাদের টি-টোয়েন্টি দল বার্মিংহ্যাম বিয়ার্সের অধিনায়ক। আসন্ন অ্যাশেজে মিডিয়ার দায়িত্ব নেয়ার কথা তার। কিন্তু পরিস্থিতি তাকে অন্য দায়িত্ব গ্রহণের আহ্বান জানাচ্ছে।

ছবি: সংগৃহীত

লিচের শূন্যতা পূরণ করা যে কারও জন্যই কঠিন। বেন স্টোকস ও ব্রেন্ডন ম্যাককালামের অধীনে ১৩ টেস্টের সবগুলো খেলেছেন সমারসেটের এ স্পিনার, নিয়েছেন ৪৫ উইকেট, যা পারেনি আর কোনও ইংরেজ ক্রিকেটার। বল করেছেন ৫১৫.১ ওভার, এই সময়ে বিশ্বের যে কোনও বোলারের চেয়ে বেশি।

সেই দায়িত্বেই এখন মঈনকে আবার চায় দল। বাড়তি হিসেবে বড় পাওনা তো আছেই তার ব্যাটিং। ম্যাককালাম-স্টোকসের ইংল্যান্ড দলের আগ্রাসী ঘরানার সঙ্গে দারুণভাবে মানিয়ে যায় মঈনের ধরন।

মঈন শেষ পর্যন্ত রাজি না হলে, তাহলে অন্য স্পিনিং অলরাউন্ডারের দিকে নজর দেবে ইংল্যান্ড। উইল জ্যাকস, রেহান আহমেদ এগিয়ে। বাঁহাতি স্পিনার লিয়াম ডউসনও থাকছেন বিবেচনায়। এখন দেখার অপেক্ষা, মঈন শেষ পর্যন্ত কি সিদ্ধান্ত নেন। আগামী ১৬ জুন এজবাস্টনে প্রথম টেস্ট হবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply