যুক্তরাষ্ট্র থেকে সরে যাচ্ছে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ!

|

ছবি: সংগৃহীত

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পরিকল্পনা অনুযায়ী, ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার কথা ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে। যদিও এই মুহূর্তে বিশ্বকাপ আয়োজন করার অবস্থানে নেই যুক্তরাষ্ট্র। এ কারণে দেশটিতে হবে না আসন্ন এই বিশ্বকাপ। ইংল্যান্ডের গণমাধ্যম প্রকাশ করছে এমন সংবাদ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের মাত্র এক বছর বাকি আছে। যুক্তরাষ্ট্র আইসিসি’র প্রত্যাশা মতো ক্রিকেট অবকাঠামোর উন্নয়ন করতে পারেনি। তাই টি-টোয়েন্টি বিশ্বকাপের আগামী আসরটি ইংল্যান্ডে সরিয়ে আনা হতে পারে। যৌথভাবে ইংল্যান্ডের সঙ্গে বিশ্বকাপ আয়োজনের স্বত্ব পেতে পারে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।

আইসিসির ঘোষিত ২০২১ সালের এফটিপি অনুযায়ী, ২০২৪ বিশ্বকাপ দেয়া হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রকে। ২০৩০ টি-টোয়েন্টি বিশ্বকাপের স্বত্ব পেয়েছে ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড। আগামী আসর ইংল্যান্ডে হলে ২০৩০ আসর দেয়া হতে পারে ওয়েস্ট ইন্ডিজ ও  যুক্তরাষ্ট্রকে।

আইসিসি মনে করছে, ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্র ক্রিকেটের মেগা আসর আয়োজনের জন্য প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়ন করতে পারবে। নিউজ এইটিন ক্রিকেট নেক্সট বলেছে, যুক্তরাষ্ট্রের ক্রিকেট অবকাঠামো আশা দেয়ার মতো নয়। আইসিসি সেজন্য ২০২৪ ও ২০৩০ বিশ্বকাপ আয়োজকের ক্ষেত্রে অদলবদল করতে পারে।

যুক্তরাষ্ট্র ক্রিকেটের সাবেক চেয়ারম্যান এই ব্যাপারে গণমাধ্যমকে বলেন, আমি মনে করি না। আমরা এখন সেই অবস্থানে নেই। তারপরেও এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত আইসিসির। তবে সঠিক অবকাঠামো ছাড়া কিছুই সম্ভব নয়। আমরা সেইরকম সুযোগ সুবিধা দিতে পারবো না। তাই এটা আইসিসির ব্যাপার যে, তারা এখানে অর্থ লগ্নি করবে কি না। তবে এখনকার অবস্থা কঠিন। আইসিসিও সেটা বুঝতে পারছে।

/আরআইএম/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply