টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ওভালে হওয়ার কারণ

|

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেট ক্রিকেটের বনেদী সংস্করণ, ক্রিকেটের আভিজাত্যের প্রতীক। দেরিতে হলেও এই আভিজাত্যকে মর্যাদা দেয়ার একটা পোশাকি রুপ তৈরি করতে পেরেছে আইসিসি; যার নাম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। আগামী ৭ জুন থেকে ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত হবে এই লটের ফাইনাল ম্যাচ, মুখোমুখি হচ্ছে ভারত এবং অস্ট্রেলিয়া।

কিন্তু প্রশ্ন আসতে পারে, টেস্ট মর্যাদার শ্রেষ্ঠত্বের লড়াই কেন ‘ক্রিকেটের মক্কা’ লর্ডসে নয়, কেন ওভালে। কারণটা বাণিজ্যিক। আইসিসির যে কোনো ইভেন্টে ব্র্যান্ডিংয়ের জন্য এমন স্টেডিয়াম প্রয়োজন হয়, যেখানে আইসিসি তাদের ইচ্ছেমতো গ্যালারি থেকে শুরু করে স্কোরবোর্ড, মাঠের আশেপাশের অ্যাডভার্টাইজিং বোর্ডে ব্র্যান্ডিং করতে পারে। আপাতত লর্ডসে তা সম্ভব নয়। কারণ, সেখানে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের সাথে অ্যাসোসিয়েট স্পন্সরদের কিছু ব্র্যান্ডিং আছে। এই মুহূর্তেই তা খুলে ফেলা সম্ভব নয়। এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল তাই অনুষ্ঠিত হবে ওভালে।

ছবি: সংগৃহীত

১৪০ বছরের টেস্ট ইতিহাসে জুন মাসে কখনোই কোনো টেস্ট হয়নি ওভালে। সাধারণত ইংলিশ সামারের কোনো সিরিজের শেষ টেস্ট হয় ওভালে, এবং তা হয় আগস্ট-সেপ্টেম্বরে। সেই সময়টায় উইকেটের অবস্থা থাকে শুষ্ক। যে কারণে স্বাভাবিকভাবেই ওভালে স্পিনাররা সহায়তা পেয়েছেন বেশি।

তবে এবার ওভালের কন্ডিশনটা একটু ব্যতিক্রম হওয়ার সম্ভাবনাই বেশি। জুন মাসের এই সময়টায় উইকেট সবুজ এবং ফ্রেশ থাকার সম্ভাবনাই বেশি। এই ম্যাচের ধারাভাষ্য প্যানেলে থাকা দীনেশ কার্তিকের টুইট করা ছবিতেও দেখা যায়, ম্যাচের দু’দিন আগে একেবারে সবুজ গালিচা বিছানো পিচ। এমন পিচে ঠিক কোন কম্বিনেশনে যাবে দু’দল তাই এখন দেখার বিষয়।

/আরআইএম/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply