জিএমপির বিদায়ী কমিশনার মোল্যা নজরুল ইসলামের আবেগঘন স্ট্যাটাস

|

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মোল্যা নজরুল ইসলামকে আর্মড পুলিশ ব্যাটেলিয়নের (এপিবিএন) ডিআইজি হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। গত ৩১ মে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিদায়বেলায় আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন এই পুলিশ কর্মকর্তা। নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজে দেয়া স্ট্যাটাসে প্রত্যাশা ও অর্জনের হিসাব মেলানোর চেষ্টা করেছেন।

মঙ্গলবার (৬ জুন) দেয়া ফেসবুক স্ট্যাটাসে মোল্যা নজরুল ইসলাম লেখেন, কর্মজীবনে নতুন নতুন দায়িত্ব নৈমিত্তিক ঘটনা। এটিকে রিলে রেসের সঙ্গে তুলনা করা যেতে পারে। যেখানে কিছুটা দৌড়ে এসে উত্তরসূরীর হাতে কাঠিটি তুলে দিতে হয়। তারপর দায়িত্বপ্রাপ্ত নতুনের শুরু হয় আবার দৌড়। চক্রাকারে এভাবেই চলতে থাকে। যেমন সময় এসেছে আমার দায়িত্বের কাঠিটি এবার নতুন কারো হাতে তুলে দেয়ার, যেভাবে আমি কারও হাত থেকে তুলে নিয়েছিলাম গুরু এই দায়িত্বভার। তবে তার আগে, কিছু স্মৃতি রোমন্থন করতে চাই।

স্মৃতিচারণ করে তিনি লেখেন, গত ১৩ জুলাই ২০২২ তারিখে মাননীয় প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের নির্দেশে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে যোগদান করি। যোগ দিয়েই নগরবাসীর প্রত্যাশা পূরণে কাজ শুরু করি। স্বল্প সময়ে এবং সীমিত সামর্থ্যে কার্যকরী নানা উদ্যোগের সমন্বয়ে বাস্তবিক অর্থেই এই মহানগরের পুলিশ জনগণের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটাতে পেরেছে বলে আমি মনেপ্রাণে বিশ্বাস করি।

জিএমপি কমিশনার হিসেবে নিজের বেশ কিছু অর্জনের কথা উল্লেখ করে তিনি লেখেন, গাজীপুরবাসীর গলারকাটা, চিরায়ত যানজটের ভোগান্তিকে আমরা স্বস্তিদায়ক করতে পেরেছি। একই সাথে ফুটপাত দখলমুক্তকরণ, অবৈধ পার্কিং, অবৈধ স্থাপনা উচ্ছেদের মাধ্যমে মানুষের কর্মঘণ্টা ও জ্বালানি সাশ্রয় করেছি। নগরের আইনশৃঙ্খলা পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে ছিল। মাদক, চাঁদাবাজ, ছিনতাইসহ অন্যান্য অপরাধের মাত্রা ও পৌনঃপুনিকতা কমে এসেছিল এ সময়ে। সীমিত জনবল নিয়ে নগরবাসীকে সময়ের সেরা সেবা উপহার দিতে আমাদের আন্তরিকতার কোনো কমতি ছিল না।

আপনাদের সহযোগিতায় বিশ্ব ইজতেমা সফলভাবে সম্পন্ন করেছি। আমাদের বিশ্বাস, এবারের ঈদযাত্রার স্মৃতি গাজীপুরবাসী ও এ রাস্তায় চলাচলরত প্রায় ৩২ জেলার নাগরিকবৃন্দদের জন্য বেশ সুখকর ছিল। একই সঙ্গে তৈরি পোশাক খাতে শ্রমিক অসন্তোষ এ সময়ে মাথা চাড়া দিয়ে উঠতে পারেনি। আমাদের নানামুখী তৎপরতায় তা প্রশমিতই ছিল।

শেষবেলায় একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন উপহার দিতে পেরেছি, যা গাজীপুর নগরবাসী তথা দেশবাসীর নিকট প্রশংসিত হয়েছে। নির্বাচন কমিশন আইন-শৃঙ্খলা বাহিনীর কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বিবৃতি প্রদান করেছে। আমাদের তৎপরতায় নির্বাচনী পরিবেশ ছিল উৎসবমুখর এবং নির্বাচন চলাকালীন সময়ে কোনো প্রকার বিশৃঙ্খলা পরিলক্ষিত হয়নি। নির্বাচন পরবর্তী প্রতিক্রিয়ায় গাজীপুর নগরবাসী মেট্রোপলিটন পুলিশের দায়িত্বশীল আচরণের প্রশংসা করেছেন।

নাতিদীর্ঘ এ পথ চলায় নানা প্রতিকূলতায় পতিত হয়েও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ আপনাদের পাশে থেকেছে। সুধী সমাজ, সরকারি বিভিন্ন দফতর, সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও জনমানুষের স্বতঃস্ফূর্ত সহযোগিতার জন্য আমি কৃতজ্ঞ।

সবশেষে বিদায়বেলার প্রত্যাশা উল্লেখ করে মোল্যা নজরুল ইসলাম লেখেন, আগামী দিনেও মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট পুলিশ বিনির্মাণে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের নতুন নেতৃত্ব কাজ করে যাবে বিদায়বেলা এই প্রত্যাশা করছি। মাননীয় প্রধানমন্ত্রী আমাকে নতুন দায়িত্ব দিয়েছেন। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী, সম্মানীত সচিব মহোদয় ও সম্মানীত আইজিপি মহোদয়ের প্রতি কৃতজ্ঞ। নতুন দৌড়ের জন্য আমাকে প্রস্তুত হতে হচ্ছে। গাজীপুরের আপামর জনমানুষের জন্য ইতিবাচক পরিবর্তনের প্রচেষ্টা আমার সবসময়ই ছিল। নিশ্চয়ই সে চেষ্টা আপনাদের মনে থাকবে। সকলের প্রতি অপার কৃতজ্ঞতা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply