ইংল্যান্ডের কন্ডিশন ব্যাটসম্যানদের জন্য বেশ চ্যালেঞ্জিং: রোহিত

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত। ইংল্যান্ডের মাটিতে ফাইনাল হওয়ায় সেখানকার কন্ডিশনকে চ্যালেঞ্জিং বলে মনে করছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। সঙ্গে প্রতিপক্ষ যখন দারুণ সব পেসারে সমৃদ্ধ অস্ট্রেলিয়া, তখন এখানে ব্যাটিং করাটা আরও কঠিন হবে বলেই মনে করেন রোহিত শর্মা।

ইংল্যান্ডে মুহূর্তেই বদলে যায় আবহাওয়া। এখানকার উইকেট পেস বোলারদের জন্য সহায়ক, সঙ্গে সাহায্য করে ক্ষণে ক্ষণে বদলে যাওয়া কন্ডিশন। বলও বড় প্রভাব ফেলে এখানে। ইংল্যান্ডে খেলা হয় ডিউক বলে। কিন্তু ভারত ঘরের মাঠে এসজি এবং অস্ট্রেলিয়া কুকাবুরা বলে খেলে। তাই ইংলিশ কন্ডিশনে ডিউক বলও কঠিন পরীক্ষা নেয় ব্যাটসম্যানদের। 

এছাড়া ইংল্যান্ডের মাটিতে ওপেনারদের ব্যাটিং কখনই সহজ নয়। এবারের টেস্ট চ্যাম্পিয়নশিপের চক্রে ইংল্যান্ডের মাটিতে ওপেনারদের ব্যাটিং গড় সবচেয়ে কম। এ চক্রের ১১ ম্যাচে ইংল্যান্ডের মাটিতে ওপেনারদের গড় মাত্র ২৮.০৬। ওপেনাররা মাত্র দু’টি সেঞ্চুরি করতে পেরেছেন। এই পরিসংখ্যানের সঙ্গে একমত পোষণ করে রোহিত জানান, ইংল্যান্ডের মাটিতে ব্যাটারদের জন্য চ্যালেঞ্জিং।

আইসিসির একটি অনুষ্ঠানে রোহিত শর্মা বলেন, আমার মনে হয়, ইংল্যান্ডের কন্ডিশন ব্যাটসম্যানদের জন্য বেশ চ্যালেঞ্জিং। তবে প্রবল চাপের জন‍্য তৈরি থাকলে কিছু কিছু সাফল‍্য মিলতে পারে।

ইংল্যান্ডে ভালো ব্যাটিংয়ের জন্য মনোযোগ সবসময় ধরে রাখা জরুরি বলে মনে করেন রোহিত। তিনি বলেন, ব্যাটসম্যান হিসেবে গত বছর, মনে হয় এর আগের বছর (এখানে) ব্যাটিং করে আমি একটা বিষয় উপলব্ধি করেছি, সেটা হলো কখনই আপনি থিতু নন। আবহাওয়া অনেক পরিবর্তন হয়, তাই আপনাকে দীর্ঘ সময়ের জন্য মনোযোগ ধরে রাখতে হবে। আর এটাই এই সংস্করণের চ্যালেঞ্জ।

টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্রের ফাইনাল দা ওভালে ম্যাচটি শুরু হবে আগামী বুধবার (৭ জুন)।

/আরআইএম 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply