উন্নত সাংবাদিকতার লক্ষ্যে শুরু হলো ইএমকে-বিজেএস ফেলোশিপ

|

উন্নত সাংবাদিকতার লক্ষ্যে মধ্য-ক্যারিয়ারে থাকা সাংবাদিকদের জন্য ঢাকাস্থ অ্যাডওয়ার্ড মারো কেনেডি (ইএমকে) সেন্টারের পৃষ্ঠপোষকতায় একটি ফেলোশিপ চালু করেছে বিল্ডিংঅ্যাসেটস জার্নালিজম স্কুল (বিজেএস)।

সোমবার (৫ জুন) থেকে ইএমকে সেন্টারে এ ফেলোশিপের কার্যক্রম শুরু হয়েছে।

‘উন্নত সাংবাদিকতার জন্য প্রয়োজনীয় কর্মশালা’- নামক এ ফেলোশিপটিতে নির্বাচিত হয়েছেন বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৪০ জন প্রতিবেদক, ফটোসাংবাদিক এবং ভিডিওসাংবাদিক। নির্বাচিত ফেলোগণ মোবাইলফোন সাংবাদিকতা, গল্পবলা ও সংবাদ উৎস সংগ্রহ-সংরক্ষণ, সংবাদ নীতি ও অনসুন্ধানী সাংবাদিকতা, দীর্ঘলেখনী সাংবাদিকতা, ভুয়া নিউজ ও ভুল তথ্য খুজেঁ বের করার সাধারণ কিছু নিয়মাবলী, বহুমুখী সাংবাদিকতা এবং প্রতিকূল পরিবেশে সাংবাদিকতা বিষয়ে প্রশিক্ষণ পাবেন এ কর্মশালায়।

দশদিনব্যাপী এ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে থাকছেন, এএফপি ব্যুরোপ্রধান শফিকুল আলম, প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম, আল-জাজিরা প্রতিনিধি ফয়সাল মাহমুদ, এএফপি ফ্যাক্টচেক সম্পাদক কদরউদ্দিন শিশির, ডি ডাব্লিউ একাডেমি প্রশিক্ষক মাকসুদা আজিজ, পুলিৎজারজয়ী একমাত্র বাংলাদেশি সাংবাদিক মোহাম্মদ পনির হোসেন এবং আন্তর্জাতিক পুরষ্কারপ্রাপ্ত সাংবাদিক স্যাম জাহান।

কর্মশালা প্রসঙ্গে বিজেএস এর প্রধান প্রশিক্ষক স্যাম জাহান বলেন, স্থানীয় পর্যায়ের শীর্ষ প্রশিক্ষকদের দ্বারা পরিচালিত এ ধরনের ফেলোশিপ এবং প্রশিক্ষণ প্রোগ্রামগুলো সাধারণত দেখা যায় না। ফেলোদের দক্ষতা বৃদ্ধির একটি দুর্দান্ত সুযোগ হতে যাচ্ছে এটি। আশা করছি, ভবিষ্যতেও আমরা এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা চালিয়ে যেতে পারবো।

এ ফেলোশিপে যে ফেলোগণ অংশ নিচ্ছেন- বীর সাহাবী, কাজী মুস্তাফিজ, আবদুল্লাহ আল জোবাইর, ঝুমুর সাহা, মারজিয়া হাশমি মম, নাসিমুল আহমেদ শুভ, সাইমুন মুবিন, মনিরুজ্জামান, সবুজ মাহমুদ, ফারিজা সাবরিন, রাফিয়া খানম চৌধুরি, ফৌজিয়া সুলতানা, শরীফা সুলতানা, ইফফাত জাহান, ফারহানা হক, মো. হেদায়েত উল্লাহ, মো. আরশাদ আলী, মো. সাজ্জাদ হোসেন, মো. জাহিদুল ইসলাম, গোলাম রাব্বানী, মো. মিরাজ হোসেন, শেখ শাহরুখ ফারহান, মো. মিনহাযুল আবেদিন রিয়াজ চৌ., এম এম হাশমি, নায়েম শান, মো. তানজিল আহমেদ, মো. ওসমান গণি, মো. তাজনুর ইসলাম, তাসলিমুল আলম তৌহিদ, শোয়েব আব্দুল্লাহ, মাহফুজুর রহমান মানিক, স্টেফান রোজারিও, নূর মোহাম্মদ, অমিত বণিক, মো. আসাদুজ জামান, হাসান আল মানজুর, মো. মারিফুল হাসান, ক্যারি আশীর্বাদ বিশ্বাস, নাজমুস সাকিব এবং ইয়াসির আরাফাত।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply