দিল্লির নতুন সংসদ ভবনে ‘অখণ্ড ভারত’ মানচিত্র, আনুষ্ঠানিক ব্যাখ্যা জানতে চেয়েছে ঢাকা

|

পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

সম্প্রতি ভারতের নতুন সংসদ ভবনের উদ্বোধন করা হয়েছে। সেখানে ‘অখণ্ড ভারত’ এর একটি  ম্যুরাল রাখা হয়েছে, যার ছবি এরইমধ্যে প্রকাশিত হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

ওই ম্যুরালে পাকিস্তান, নেপালসহ বাংলাদেশকেও ভারতের অংশ হিসেবে দেখা যাচ্ছে। আর এ নিয়েই রাজনৈতিক অঙ্গনে সৃষ্টি হয়েছে বিতর্ক। তবে এটি নিয়ে দ্বিধান্বিত হওয়ার কিছু নেই বলে উল্লেখ করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি বলেন, বিষয়টি নিয়ে দিল্লির কাছে আনুষ্ঠানিক ব্যাখ্যা জানতে চাওয়া হয়েছে।

সোমবার (৫ জুন) সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এটি মূলত একটি ম্যুরাল। সেখানে যিশুখ্রিস্টের জন্মেরও ৩০০ বছর আগে এই অঞ্চল কেমন ছিল তার একটি চিত্র। এর সাথে সাংস্কৃতিক সাদৃশ্য থাকলেও রাজনীতির কোনো সংযোগ নেই। তবে এ ব্যাপারে ভারতের কী ব্যাখ্যা সেটি আমরা জানতে চেয়েছি।

মূলত, ভারতের নতুন সংসদ ভবনে অশোকের শিলালিপির পাশাপাশি মৌর্যদের সময়কালে তৈরি একটি মানচিত্রও রাখা হয়েছে। সেখানে পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, আফগানিস্তান, মিয়ানমার, থাইল্যান্ড ও শ্রীলঙ্কাকে অখণ্ড ভারতের মানচিত্র হিসেবে দেখানো হয়েছে। আর এ নিয়েই আন্তর্জাতিক অঙ্গনে তৈরি হয়েছে বিতর্ক। ক্ষুব্ধ পাকিস্তানও।

/এসজেড/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply