রাস্তায় বের হলেই প্রস্রাব পায়? যে খাবারে বেড়ে যায় সমস্যা

|

ছবি: প্রতীকী

রাস্তায় বের হলে অনেকেরই প্রস্রাবের বেগ আসে। এই সমস্যায় অনেকেই হয়ে পড়েন নাজেহাল। এর কারণ হতে পারে মূত্রাশয়ের পেশির সমস্যা। যাদের মূত্রাশয়ের পেশী তুলনামূলক দুর্বল হয়, তারা এই সমস্যায় বেশি ভোগেন। কোথাও লং জার্নিতেও গেলেও কপালে থাকে চিন্তার ভাজ।

সারাদিনে ৬ থেকে ৮ বারের বেশি প্রস্রাব হলে এবং প্রয়োজনে প্রস্রাব চেপে রাখতে না পারলে ধরে নিতে হবে, আপনার মূত্রথলিতে সমস্যা হচ্ছে। এই সমস্যা দীর্ঘদিন চলতে থাকলে চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। কিন্তু কিছু কিছু খাবার ও পানীয় রোজকার খাদ্যতালিকা থেকে বাদ দিলে এই সমস্যা খানিকটা হলেও মিলতে পারে রেহাই।

সোডাযুক্ত পানি: গরমে মাঝেমধ্যেই সোডাযুক্ত পানীয়ে চুমুক দেন? যদি মূত্রাশয়ের পেশি দুর্বল হয়, তাহলে সোডাযুক্ত পানীয় এড়িয়ে চলাই ভাল। নরম পানীয় বা লেমনেডে থাকা দ্রবীভূত কার্বন ডাই-অক্সাইড মূত্রাশয়ে চাপ দেয়। ফলে সমস্যা বাড়ে। বিশেষ করে ভ্রমণের সময় একেবারেই এই প্রকার পানীয় খাওয়া যাবে না।

কফি: মূত্রাশয়ের পেশি দুর্বল হলে কফি জাতীয় পানীয় বেশি না খাওয়াই ভাল। কারণ, কফিতে ক্যাফেইন জাতীয় উপাদান থাকে। এই কারণে ঘন ঘন কফি খেলে বার বার প্রস্রাব পায়।

কৃত্রিম চিনি: অনেকেই চিনির বদলে কৃত্রিম চিনি খান। কিন্তু গবেষণা বলছে, কৃত্রিম চিনি বা সুইটনারে এমন কিছু উপাদান থাকে, যেগুলি মূত্রের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে মূত্রাশয়ের পেশিতে চাপ পড়ে। তাই এগুলি এড়িয়ে যাওয়াই ভাল।

মদ্যপান: মদ জাতীয় পানীয় শরীর শুকিয়ে দেয়, শরীরে জমা পানি করে দেয়। ফলে প্রচুর মূত্র তৈরি হতে থাকে। যাদের ঘন ঘন প্রস্রাব পায়, তাদের মদ্যপান এড়িয়ে চলাই ভাল।

সূত্র: আনন্দবাজার

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply