বিশ্ববাজার স্থিতিশীল রাখতে জ্বালানির উৎপাদন কমাবে দেশগুলো

|

বিশ্ববাজারে জ্বালানি তেলের দামের ভারসাম্য রক্ষায় উৎপাদন কমানোর বিষয়ে একমত হয়েছে উৎপাদনকারী দেশগুলোর জোট ওপেক প্লাস। রোববার (৪ জুন) দীর্ঘ সাত ঘণ্টার বৈঠকের পর এ ঘোষণা আসে। খবর দ্য গার্ডিয়ানের।

২০২৪ সাল থেকে তেল উৎপাদন দৈনিক ১৪ লাখ ব্যারেল কমানোর টার্গেট নিয়েছে রাশিয়াসহ জোটভুক্তরা। উৎপাদন ১০ লাখ ব্যারেল কমাতে রাজি হয়েছে সৌদি আরব একাই। দেশটি জুলাই থেকেই কার্যকর করবে নতুন এ সিদ্ধান্ত।

এরই মধ্যে সৌদির ঘোষণার প্রভাব পড়েছে তেলের দামে। সোমবার এশিয়ার বাজারে ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭৭ ডলারে নির্ধারিত হওয়ার আগেই তা বেড়ে গেছে ২.৪ শতাংশ। বিশ্বের অপরিশোধিত তেলের চাহিদার প্রায় ৪০ শতাংশ পূরণ করে ওপেক জোটের অন্তর্ভুক্ত দেশগুলো। তাই বিশ্ববাজারে তেলের দামে বড় ভূমিকা রাখে এসব দেশের উৎপাদন। ২০২২ সালের অক্টোবর থেকে এপর্যন্ত ৩৬ লাখ ৬০ হাজার ব্যারেল উৎপাদন কমিয়েছে ওপেক প্লাসভুক্তরা।

তেলের উৎপাদন কমানো নিয়ে সৌদি আরবের জ্বালানিমন্ত্রী প্রিন্স আব্দুলাজিজ বিন সালমান আল সৌদ বলেন, এপ্রিলে যে সিদ্ধান্ত নিয়েছিলাম তার মেয়াদ বাড়ানো হয়েছে। জুলাইয়ের ১ তারিখ থেকেই সৌদি আরব ১০ লাখ ব্যারেল উৎপাদন কমাবে। বাজারকে স্থিতিশীল রাখতে যেকোনো প্রয়োজনীয় পদক্ষেপই নেবে ২৩ দেশের জোট।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply