ফুটবলকে বিদায় দিলেন ইব্রা, মিলান জানালো ‘গডবাই’

|

ছবি: সংগৃহীত

“আই হ্যাভ পুট সুইডেন অন দ্য ম্যাপ”- জিমি কিমেলের শোতে গিয়ে বলা জ্লাটান ইব্রাহিমোভিচের এই কথাটাকে অনেকেই ঔদ্ধত্যপূর্ণ বলে মনে করতে পারে। স্বয়ং উপস্থাপকও জিজ্ঞেস করে ফেললেন, সাধারণ সুইডিশদের তুলনায় ইব্রা একটু ‘কম বিনয়ী’ কিনা! ইব্রা কেবল হেসেছিলেন। অনুষ্ঠানটি যারা দেখেছেন তারাও। কারণ, ইব্রার এরকম কথার সাথে সবাই কম-বেশি পরিচিত। চালচলন, কথাবার্তার সাথে মাঠের ফুটবল- সর্বত্রই আত্মবিশ্বাসের আভা বিচ্ছুরিত হয় ইব্রার উপস্থিতিতে। এবার সান সিরোতে দেখা গেলো এই সিংহপুরুষের চোখেও উঁকি দিচ্ছে অশ্রু! ফুটবলকে বিদায় জানাতে গিয়ে সাধারণত একজনের মতোই আবেগাক্রান্ত হয়ে পড়লেন এই কিংবদন্তি ফুটবলার।

দীর্ঘ ২৪ বছর পেশাদারি ফুটবল খেলার পর অবশেষে ৪১ বছর বয়সে ক্যারিয়ারের ইতি টানলেন সুইডিশ গ্রেট জ্লাটান ইব্রাহিমোভিচ। জুনেই শেষ হয়ে যাচ্ছে এসি মিলানের সাথে এই আইকনিক ফুটবলারের চুক্তি। কিন্তু ইনজুরিতে গত দুই মৌসুমে বেশিরভাগ সময়ই মাঠের বাইরে কাটানো ইব্রা জানিয়ে দিয়েছেন, চুক্তি নবায়ন করবেন না তিনি। যাবেন না অন্য কোথাও। বুটজোড়াই তুলে রাখবেন। সান সিরো তাই সেজেছিল তার নায়ককে বিদায় জানাতে। বিশাল ব্যানারে লেখা ছিল ‘গডবাই’। দ্য গার্ডিয়ানের খবর।

দীর্ঘ ২৪ বছরের ক্যারিয়ারে ৯টি ক্লাবে খেলেছেন ইব্রাহিমোভিচ। ২০১১ সালে এসি মিলানকে লিগ শিরোপা উপহার দেয়া ইব্রা দ্বিতীয় মেয়াদে ফিরে আসেন ২০১৯ সালে। গেল মৌসুমে ক্লাবকে আরেকবার লিগ জেতান তিনি। কিন্তু এ মৌসুমে নিজের ছায়া হয়ে থেকেছেন ৪১ বছর বয়সী ফুটবলার। দুই দফায় মোট ১৬৩ ম্যাচ খেলে ইতালির ক্লাবটির হয়ে করেছেন ৯৩ গোল। ইনজুরির কারণে শেষ দুই মৌসুমে তেমন মাঠেই নামতে পারেননি তিনি। যার কারণে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

১৯৯৯ সালে মালমো এফসির হয়ে সিনিয়র ফুটবলে যাত্রা শুরু হয় ইব্রার। এরপর আয়াক্স, য়্যুভেন্তাস, ইন্টার মিলান, বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড ও লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সির হয়ে খেলেছেন তিনি। বিদায়বেলা এই কিংবদন্তির নামের পাশে ৯৮৮ ম্যাচ, ৫৭৩ গোল আর ৩২টি ট্রফি।

ভেরোনার বিরুদ্ধে ৩-১ গোলে জয়ের পর বর্ণাঢ্য চরিত্রের অধিকারী এই সুইডিশ তার বিদায়ী সম্ভাষণে অশ্রুসজল চোখে বলেন, আমি ফুটবলকে বিদায় জানাচ্ছি, তোমাদের নয়। এই স্টেডিয়াম জুড়ে আছে অনেক আবেগ ও স্মৃতি। প্রথমবার যখন আমি মিলানে এসেছিলাম, তখন তোমরা আমাকে আনন্দ দিয়েছিলেন। দ্বিতীয়বার দিয়েছো ভালোবাসা।

ইব্রা বলেন, হৃদয় নিংড়ানো ধন্যবাদ জানাতে চাই আমার পরিবার ও ঘনিষ্ঠদের, যারা আমার উপর ভরসা রেখেছে। এরপর আসবে আমার দ্বিতীয় পরিবার। সতীর্থ খেলোয়াড়, কোচ, স্টাফ- সবাইকে ধন্যবাদ। ক্লাবের ডিরেক্টরদেরও ধন্যবাদ, আমার উপর আস্থা রাখার জন্য, সুযোগ প্রদানের জন্য। শেষে বলবো আমার সমর্থকদের উদ্দেশে। তাদের জন্য আমার হৃদয় নিংড়ানো ভালোবাসা। তোমরা আমাকে যেভাবে বরণ করে নিয়েছো তাতে বলতেই হয়, সারাটা জীবন মিলানিস্তা হয়েই থাকবো। ফুটবলকে বিদায় জানানোর এটাই সময়, তবে তোমাদের নয়।

https://twitter.com/i/status/1665472170888134656

দীর্ঘ ক্যারিয়ারে যেখানেই গেছেন, সেই ক্লাবই রাঙিয়েছেন। প্রথম ম্যাচেই খুলেছেন গোলের খাতা। দুরপাল্লার বুলেট গতির শট, অ্যাক্রোবেটিক স্টাইলের গোল, ডিফেন্স লাইনকে ছন্নছাড়া করে দেয়াসহ মাঠে সম্ভাব্য প্রায় সবই তিনি করেছেন। ফুটবল ইতিহাসকে সাক্ষী করেছেন অন্যতম সেরা একাধিক গোলের। জাতীয় দলের হয়েও ছিলেন আইকনিক ফরোয়ার্ড ও সুইডেনের ইতিহাস সেরা খেলোয়াড়। মিলানকে লিগ জেতানোর পর উদযাপনে সান সিরোতে মুখে চুরুট, হাতে শ্যাম্পেন নিয়ে প্রবেশ করে মাতিয়ে তুলেছিলেন স্টেডিয়াম, জাগিয়েছিলেন সতীর্থদের। এবার কাঁদিয়েও গেলেন সবাইকে। স্মারক জার্সি হাতে নিজেও কাঁদলেন।

তিনি কি ফুটবল ছাড়লেন? নাকি ফুটবল বিদায় জানালো ইব্রাকে?

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply