বুয়েট ও পারটেক্স স্টার গ্রুপের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

|

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাথে সমঝোতা স্মারক সাক্ষর করেছে পারটেক্স স্টার গ্রুপ। সম্প্রতি তাদের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির আওতায় পারটেক্স স্টার গ্রুপ তাদের বিভিন্ন ধরনের পণ্যের টেকসই, মানসম্পন্ন এবং আর্থিক সাশ্রয়ী উদ্ভাবন ও গবেষণার জন্য বুয়েটের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (আরআইএসই) সাথে যৌথভাবে কাজ করবে। বিশেষ করে বাংলাদেশে পারটেক্স স্টার গ্রুপ পার্টিকেল বোর্ড, কেবলস, জিপসাম, ফার্নিচার, এ্যাডহেসিভস, বিল্ডার্স, এগ্রো হোম কেয়ার, লজিস্টিকস ও গার্মেন্টস শিল্পের উৎপাদন ও বিপণনের সাথে সম্পর্কিত কাঁচামালের বিকল্প উৎসের সন্ধান করা, শক্তি সাশ্রয় করে এমন পণ্য উৎপাদন করা সহ পণ্যের মানোন্নয়নের জন্য গবেষণা কর্মে বিনিয়োগ করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে পারটেক্স স্টার গ্রুপের পক্ষ থেকে উপস্থিত ছিলেন গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর আম্মান আল আজিজ, ডিরেক্টর আমিদ আল আজিজ, ইনডিপেনডেন্ট ডিরেক্টর ড. নিজামুল হক ভূঁইয়া, সিওও ক্ল্যোস্টার-১ সুমন শাহেদ পাটোয়ারী, সিওপি তোফাজ্জল হোসেন, কমপেনসেশন অ্যান্ড বেনেফিট ইনচার্জ সুজন সাহা, লিড প্রোডাকশন তবিউর রহমান, R&D এবং প্রসেস ইনোভেশন লিড সাজ্জাদ হোসেন এবং বুয়েটের (আরআইএসই) পক্ষ থেকে উপস্থিত ছিলেন ম্যাটেরিয়ালস রিসার্স সেন্টারের ডিরেক্টর ড. মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদার, ইইই ডিপার্টমেন্ট থেকে প্রফেসর কামরুল হাসান, এমএমই ডিপার্টমেন্ট থেকে প্রফেসর ড. ফাহমিদা গুলশান এবং এসোসিয়েট প্রফেসর ড. মুকতাদির বিল্লাহ, আইপিই ডিপার্টমেন্ট থেকে প্রফেসর ড. ফেরদৌস সারোয়ারসহ উভয়পক্ষের অন্যান্য পদস্থ কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে পারটেক্স স্টার গ্রুপের এক্সিকিউটিভ ডিরেক্টর আম্মান আল আজিজ বলেন, বুয়েটের সাথে এই যৌথ গবেষণা কর্মের মাধ্যমে আমরা দেশের ভোক্তাদেরকে আরও সহজে টেকসই এবং মানসম্মত পণ্য পৌঁছে দিতে চাই। তাছাড়া বিভিন্ন পণ্যের উৎপাদনের কাঁচামাল আমদানির জন্য আমাদেরকে বিদেশের ওপর নির্ভর করতে হয়, সেই নির্ভরতা কমিয়ে এনে কিভাবে দেশেই কাঁচামালের বিকল্প উৎসের সন্ধান করা যায়, সেটা এই যৌথ গবেষণা থেকে বেরিয়ে আসবে আশা করছি। এর মাধ্যমে আমরা দেশের আর্থ সামাজিক উন্নয়নে আরো সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারবো।

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের আওতায় পারটেক্স স্টার গ্রুপ বুয়েটের বিশেষজ্ঞ দলকে তাদের গবেষণার জন্য গ্রুপের সকল অবকাঠামোসহ অন্যান্য সুবিধাদি প্রদান করবে। তাছাড়াও পারটেক্স স্টার গ্রুপে বুয়েটের শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপ ও চাকরি সুযোগ উন্মুক্ত থাকবে।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply