হার্ভার্ডের শিক্ষককে কোরআন উপহার দিলেন রিজওয়ান; সহপাঠীদের অনুপ্রাণিত করেছেন বাবর

|

ছবি: সংগৃহীত

পাকিস্তানি ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ান শুধু একজন দক্ষ খেলোয়াড়ই নন, ধর্ম-কর্মেও তার আগ্রহ আছে বেশ। তাই তো ক্রিকেটের জন্য যখন বিভিন্ন দেশ ভ্রমণ করেন, তখন বিভিন্ন মসজিদে ইসলামের বাণীও পৌঁছে দেয়ার চেষ্টা করেন পাকিস্তানে এই ওপেনার। এবার হার্ভার্ডের শিক্ষককে কোরআন উপহার দিলেন তিনি। খবর ক্রিকেট পাকিস্তানের।

সম্প্রতি হার্ভার্ড বিজনেস স্কুলের এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রামে অংশ নিয়েছেন রিজওয়ান ও বাবর আজম, যা দেশটির ক্রিকেটারদের জন্য অভিনব ঘটনা। প্রোগ্রামটিতে বিশেষভাবে বিজনেস অফ এন্টারটেইনমেন্ট, মিডিয়া এবং স্পোর্টর্সের উপর গুরুত্ব দেয়া হয়। ক্রিকেট পাকিস্তানি জানিয়েছে, গত ৩১ মে থেকে ৩ জুন পর্যন্ত বাবর ও রিজওয়ান ম্যাসাচুসেটসের বোস্টনের বিখ্যাত হার্ভার্ড বিজনেস স্কুল ক্যাম্পাসে ক্লাসে অংশ নেন।

ছবি: সংগৃহীত।

দুই ক্রিকেটারই মাঠের অসামান্য পারফরমেন্সের জন্য বিখ্যাত। তবে অন্যান্য ক্ষেত্রেও তাদের গুণাবলী রয়েছে। ক্রিকেট খেলতে বিভিন্ন দেশ সফরকালে সেখানকার মসজিদে বক্তৃতার মাধ্যমে ইসলামের বার্তা ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্ন সময় সমাদৃত হয়েছেন তিনি।

ছবি: সংগৃহীত

তার বাস্তব দৃষ্টান্ত রাখলেন হার্ভার্ডেও। অনুষ্ঠানের শেষ দিন রিজওয়ান হার্ভার্ড বিজনেস স্কুলের এক্সিকিউটিভ এডুকেশন প্রোগ্রামে তার শিক্ষককে একটি পবিত্র কোরআন উপহার দিয়েছেন। এর মাধ্যমে আরও এক ধাপ যেনএগিয়ে গেলেন তিনি। এর মাধ্যমে রিজওয়ান শুধু সুযোগের সদ্ব্যবহার করেননি, বরং তার বিশ্বাস ও মূল্যবোধের প্রতি অঙ্গীকারও প্রদর্শন করেছেন।

এদিকে হার্ভার্ডে বাবর আজমের উপস্থিতি তার সহপাঠীদের মধ্যে ব্যাপক প্রভাব ফেলেছে। বাবরের এক নারী সহপাঠী সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করেছেন এবং ক্যাপশনে লিখেন- আমার পরবর্তী ক্যারিয়ারে আমি নিজেকে একজন ক্রিকেটার হিসেবে দেখছি।

ছবি: সংগৃহীত

তার এই মন্তব্যটি প্রকাশ করে যে, ক্রিকেটের প্রতি বাবরের আবেগ এবং প্রতিভা তার চারপাশের লোকদের উপর কী প্রভাব ফেলেছে। সহপাঠীদের সাথে জড়িত হয়ে এবং খেলাধুলায় তাদের আগ্রহকে অনুপ্রাণিত করার মাধ্যমে বাবর বন্ধুত্বের অনুভূতি জাগিয়েছেন এবং সম্ভবত তার সমবয়সীদের মধ্যে ক্রিকেটের প্রতি একটি নতুন আবেগের জন্ম দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, দুই ক্রিকেটারের এই যুগান্তকারী উদ্যোগ সম্ভবত নতুন প্রজন্মের ক্রিকেটারদের তাদের ক্রীড়া ক্যারিয়ারের পাশাপাশি শিক্ষা লাভে অনুপ্রাণিত করবে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply