কসোভোয় কমান্ডো ব্যাটালিয়ন মোতায়েন করবে তুরস্ক

|

ছবি : সংগৃহীত

কসোভো ও সার্বিয়ার মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই কসোভোতে কমান্ডো ব্যাটালিয়ন মোতায়েন করতে যাচ্ছে তুরস্ক। শনিবার (৩ মে) দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর এপি নিউজের।

বিবৃতিতে বলা হয়েছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর অনুরোধে সেনা মোতায়েন করতে যাচ্ছে তুরস্ক। বলকান অঞ্চলের পরিস্থিতি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে আঙ্কারা। সেখানে তুর্কীদের ঐতিহাসিক ও সাংস্কৃতিক মূল্যবোধ রয়েছে। সাম্প্রতিক ইস্যুগুলো সমাধানে তুরস্কের অবস্থান হবে গঠনমূলক।

সম্প্রতি সার্বিয়া ঘেঁষা ৪টি শহরে মেয়র নির্বাচন নিয়ে উত্তেজনা দেখা দিয়েছে। কসোভোতে মোতায়েন করা ন্যাটো বাহিনীর সঙ্গেও সংঘর্ষে লিপ্ত হয় তারা। এতে ২৫ জন ন্যাটো সেনা আহত হয়।

সার্বিয়ার অভিযোগ, কসোভো পুলিশ দেশটিতে বসবাসরত সার্বদের নির্যাতন করছে। এমন পরিস্থিতিতে সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিক তার সেনাবাহিনীর জন্য সম্পূর্ণ যুদ্ধ সতর্কতা জারি করেছেন এবং সেনা ইউনিটগুলোকে সীমান্তের কাছাকাছি যাওয়ার নির্দেশ দিয়েছেন।

এদিকে গত সপ্তাহে ন্যাটো এক বিবৃতিতে বলেছিল, নতুন করে তারা আরও ৭০০ সেনা কসোভোতে পাঠাবে। তুরস্কের সেনারা সম্ভবত সেই বর্ধিত ইউনিটের অংশ। এরই মধ্যে দেশটিতে ৩ হাজার ৮০০ ন্যাটো সেনা মোতায়েন রয়েছে।

প্রসঙ্গত, সার্বিয়া ও কসোভো দুই দেশই সাবেক যুগোস্লাভিয়ার অংশ। তবে স্বাধীন দেশ হিসেবে কসোভোকে স্বীকৃতি দেয়নি বেলগ্রেড। তারা মনে করে, অঞ্চলটি তাদের ভূখণ্ডের অংশ। সার্বিয়ার ঐতিহাসিক মিত্র রাশিয়াও কসোভোর স্বাধীনতাকে স্বীকৃতি দেয়নি। মস্কোর ভেটোর কারণে এখন পর্যন্ত জাতিসংঘের সদস্য হতে পারেনি কসোভো।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply