বরিশাল সিটি নির্বাচন হবে শতভাগ ইভিএমে, কী বলছে জনগণ?

|

বরিশাল ব্যুরো:

এবার বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ১২৬টি কেন্দ্রেই ব্যবহার করা হবে ইভিএম। নৌকা প্রতীকের প্রার্থী ছাড়া প্রায় সব মেয়র প্রার্থীরই আপত্তি রয়েছে ইভিএম নিয়ে। যদিও নির্বাচন কমিশনের দাবি, ইভিএম একটি স্বচ্ছ ভোটগ্রহণ পদ্ধতি।

ইভিএম পদ্ধতি নিয়ে আপত্তির কথা জানিয়ে জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইকবাল হোসেন বলেন, আমি আমার ভোটটি নিশ্চিতভাবে বাক্সে ঢোকাতে পারছি। কিন্তু ইভিএমে ভোট কাপচুপি করার একটি বিরাট সম্ভাবনা থাকে।

একইভাবে আপত্তির কথা জানিয়ে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী মুফতি সৈয়দ ফয়জুল করিম এবং স্বতন্ত্র মেয়র প্রার্থী কামরুল আহসানের বক্তব্য, যারা ইভিএম সম্পর্কে ভালোভাবে জানে, তারা এর বিরোধিতা করছে। অনেক দেশও এখন ইভিএম পদ্ধতি বাতিল করছে, সেখানে বাংলাদেশে নতুন করে এর প্রচলন শুরু করার কোনো যুক্তি নেই।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

তবে এ ব্যাপারে নির্বাচন কমিশনের উপর আস্থা রাখছেন আওয়ামী লীগের প্রার্থীরা। ইভিএমের যৌক্তিকতা উল্লেখ করে ক্ষমতাসীন দলের মেয়র প্রার্থী আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেন, যে পদ্ধতিতেই নির্বাচন হোক, আমার সাথে জনগণ আছে। এ ব্যাপারে আমি নিশ্চিত।

ইভিএম নিয়ে এই তর্ক-বিতর্কের এখন আর কোনো সুযোগ নেই উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সিডিউল ঘোষণা সময় যদি ইভিএমের বিপক্ষে গিয়ে আপনারা নির্বাচন বর্জন করতেন, তাহলে একটি কথা ছিল। কিন্তু এখন এ নিয়ে প্রশ্ন তোলার আর কোনো সুযোগ নেই।

এদিকে, ইভিএম নিয়ে ভোটারদের মাঝেও রয়েছে কিছুটা মিশ্রু প্রতিক্রিয়া। কেউ বলছেন, সহজ ও সময়োপযোগী পদ্ধতির প্রতি সমর্থন আছে তাদের। অনেকের মতে, ইভিএম পদ্ধতি অনেকে বুঝতেও পারবে না।

২০১৩ সালের সিটি নির্বাচনে প্রথমবার ইভিএমের ব্যবহার হয় মাত্র দুটি কেন্দ্রে। ২০১৮ সালের নির্বাচনে ১১ কেন্দ্রে ইভিএমে ভোট দেন ভোটাররা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply