ফাইনালে স্পিনারদের দাপট দেখা যেতে পারে, স্মিথের শঙ্কা

|

ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের ফাইনাল। লন্ডনের বিখ্যাত দ্য ওভালে আগামী ৭ থেকে ১১ জুন অনুষ্ঠিত হতে যাচ্ছে ভারত-অস্ট্রেলিয়া মহারণ। কন্ডিশনটা ইংলিশ হলেও রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজাকে নিয়ে সতীর্থদের বাড়তি সতর্ক বার্তা দিয়ে রেখেছেন অস্ট্রেলিয়ান তারকা ব্যাটার স্টিভেন স্মিথ। ধারণা করছেন, ওভালের উইকেট হতে পারে স্পিন সহায়ক। ম্যাচের বয়স বাড়ার সাথে সাথে বল ঘুরতে পারে বলেও মনে করেন এই অজি ব্যাটার। খবর ক্রিকেট অস্ট্রেলিয়ার।

টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াই সামনে রেখে কয়েকদিন ধরেই ওভালে অনুশীলন করছে অস্ট্রেলিয়া। সেই অভিজ্ঞতা তো আছেই, তাছাড়া ৯৬ টেস্টে ৩০ সেঞ্চুরি আর ৩৭ হাফসেঞ্চুরি করা স্মিথ ভালো করেই জানেন, ওভালের হাওয়া বাতাস আর সেই সঙ্গে ভারতীয় স্পিনারদের সামর্থ্য।

ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেয়া এক সাক্ষাৎকারে স্মিথ বলেন, ওভালের উইকেট স্পিন সহায়ক হতে পারে। বিশেষ করে খেলা যত হবে তত বেশি স্পিন দেখা যেতে পারে। ভারতের মতো এখানেও ঘূর্ণি বলের চ্যালেঞ্জে পড়তে পারি আমরা। ভারতে খেলতে গিয়ে আমরা ভারতীয় স্পিনারদের বিপক্ষে যে ধরনের সমস্যায় পড়ি, তার পুনরাবৃত্তি হওয়া অসম্ভব নয়। এখানে বাউন্সও কিছুটা সমস্যা করতে পারে। তাই ব্যাটারদের সতর্ক থাকতে হবে।

তবে কি ওভালের পিচ নিয়ে কিছুটা অখুশি অজিরা? স্মিথের কথায় সেই উত্তরটা অবশ্য না-সূচক। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভেন্যু আর উইকেটের প্রশংসাই করেছেন স্মিথ। তিনি বলেন, ক্রিকেটের অন্যতম সেরা মাঠ ওভাল। আউটফিল্ড দুর্দান্ত। ব্যাট করার জন্যও উইকেট বেশ ভালো। পেস-বাউন্সও আছে। বিদ্যুৎগতিতে বল ছোটার নজিরও রয়েছে এখানে। তাই এখানে ব্যাটিং করা দারুণ অভিজ্ঞতা হয়ে উঠতে পারে। পেসাররাও পিচের গতি আর বাউন্স থেকে সর্বোচ্চ সুবিধা তুলতে পারেন। তাই আমি মনে করছি, রুদ্ধশ্বাস ফাইনাল হতে পারে ওভালে।

অবশ্য, ওভালের ব্যাটিং সহায়ক পিচের কথা অবশ্য সম্প্রতি আইসিসি রিভিউতে বলেছেন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক রিকি পন্টিং। দুই ভারতীয় ব্যাটার ভিরাট কোহলি আর চেতেশ্বর পূজারাকে অস্ট্রেলিয়ার জন্য হুমকি হিসেবে দেখছেন পন্টিং।

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ড্র হলে ভারত ও অস্ট্রেলিয়াকে ঘোষণা করা হবে যুগ্ম চ্যাম্পিয়ন। পাঁচদিনের টেস্টে রাখা আছে একটি রিজার্ভ ডেও।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply