কৃষিখাতে বাড়ছে ভর্তুকি, সুফল পাওয়া নিয়ে আশঙ্কা কৃষকদের

|

শফিক ছোটন:

জাতীয় বাজেটে এবারও প্রাধান্য পেয়েছে কৃষি। বলা হচ্ছে, এই খাতে এবার ভর্তুকি বাড়ানো হবে। কিন্তু তাতেও খুশি নন চাষিরা। তারা বলছেন, বাজেট পরবর্তী পণ্যের দর বাড়ানোয় চ্যালেঞ্জের মুখে পড়ে উৎপাদন। অতীতে সুষম বণ্টনের অভাবে ভর্তুকি সুবিধা বঞ্চিত হয়েছেন বেশিরভাগ কৃষক। সেই আশঙ্কাই তারা করছেন এবার।

খাদ্য নিরাপত্তা, কর্মসংস্থান আর অর্থনৈতিক উন্নয়নে জাতীয় বাজেটে এই খাতে ১ হাজার ৬৭৬ কোটি টাকা বরাদ্দ বাড়ানো হয়েছে। ২০২২-২৩ অর্থ বছরে কৃষি খাতে বরাদ্দ ছিল ৩৩ হাজার ৬৯৮ কোটি টাকা। নতুন বাজেটে ধরা হয়েছে ৩৫ হাজার ৩৭৪ কোটি। অতীতে অনিয়ম আর দুর্নীতির কারণে ভর্তুকির সুফল পাননি প্রান্তিক চাষিরা।

শ্রমিক সংকট, কৃষি উপকরণের দামে ঊর্ধ্বগতি আর দূর্যোগ মোকাবেলা করতে গিয়ে উৎপাদন সক্ষমতা হারাচ্ছেন অনেক কৃষক। বিদায়ী অর্থ বছরে ধান, পাট, সবজি, ভুট্টা ও অর্থকরী ফসল উৎপাদনে ব্যয় বেড়ে হয়েছে দ্বিগুণ।

চাষিদের দাবি, শস্যের ন্যায্য দর নিশ্চিত করতে হবে। ভর্তুকি বাড়িয়ে কমাতে হবে জ্বালানি তেল, সার, বীজ ও কীটনাশকসহ কৃষি উপকরণের দাম। এছাড়া উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন, কৃষিতে আধুনিক যন্ত্রের ব্যবহার সম্প্রসারণ ও সহজলভ্য করার তাগিদ তাদের।

এ বিষয়গুলোতে জোর দিয়ে ক্ষেত মজুর নেতা জয়নাল আবেদীন মুকুল বলেন, উন্নয়ন খাতে বাজেটের ৪০ শতাংশ কৃষিখাতে বরাদ্দ করা ছাড়া কৃষকের ভাগ্যের পরিবর্তন হবে না, দেশের উন্নয়নও হবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply