চট্টগ্রামে বাড়ছে ডেঙ্গু, নির্দেশনার পরও হাসপাতালে নেই ডেঙ্গু কর্নার

|

ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো:

ডেঙ্গুর প্রকোপ ক্রমেই বাড়ছে চট্টগ্রামে। প্রতিদিন গড়ে ৬/৭ জন রোগী ভর্তি হচ্ছে হাসপাতালে। গ্রামাঞ্চল থেকেও আসছেন অনেকে। তবে স্বাস্থ্য বিভাগের নির্দেশনার পরও ডেঙ্গু কর্নার খোলেনি বেশিরভাগ হাসপাতাল। মশা নিধন না করায় ভুক্তভোগীরা ক্ষুব্ধ হলেও সিটি কর্পোরেশনের দাবি ভিন্ন।

চট্টগ্রাম মহানগরীর হালিশহরের বাসিন্দা ও কলেজ পড়ুয়া এক শিক্ষার্থী গত ৫ দিন ধরে ভর্তি আগ্রাবাদ মা ও শিশু জেনারেল হাসপাতালে। প্রথমে সাধারণ জ্বর নিয়ে ভর্তি হলেও পরীক্ষা-নিরীক্ষা শেষে জানা যায় তিনি ডেঙ্গু আক্রান্ত। অসুস্থ ছেলের শয্যাপাশে বসে উদ্বিগ্ন মায়ের চিন্তা, কখন সন্তান সুস্থ হয়ে বাড়ি ফিরবে! চট্টগ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়লেও নিয়ন্ত্রণে কার্যকর উদ্যোগ না থাকায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।

সাধারণত বর্ষায় প্রকোপ বাড়লেও এবার চট্টগ্রামে আগেভাগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। প্রতিদিনই গড়ে ৬-৭ জন ভর্তি হচ্ছেন সরকারি বেসরকারি হাসপাতালে। স্বাস্থ্য বিভাগের নির্দেশনা পাওয়ার পর কিছু হাসপাতাল ডেঙ্গু কর্নার খুললেও বাকিরা এখনও ব্যস্ত পরিস্থিতি পর্যবেক্ষণে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. জাহিদ হোসেন বলেন, আমাদের এখানে ডেঙ্গু রোগীদের জন্য একটা ব্লক আলাদা করে প্রস্তুত করে রাখা হয়েছে। আমরা যতোটা বেশি পারছি সেবা নিশ্চিত করার চেষ্টা করছি।

এদিকে, মশা নিধনে ব্যর্থতার জন্য নগরবাসী চট্টগ্রাম সিটি করপোরেশনকে দুষলেও সংস্থাটির ব্যাখ্যা ভিন্ন। চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম বলেন, ডেঙ্গুকে সহনীয় পর্যায়ে রাখতে আমরা পুরো ব্যাপারটিকেই গুরুত্ব সহকারে দেখছি।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যমতে, গত ৫ মাসে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রায় ২০০ জন। এ হার গত বছরের তুলনায় ৫ গুণ বেশি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply