‘সামর্থ্য না, মানসিক কারণেই জিততে পারছে না ভারত’

|

ছবি: সংগৃহীত

টেস্ট ও টি-টোয়েন্টি র‍্যাঙ্ককিংয়ে নাম্বার ওয়ান দল ভারত। ওয়ানডে ফরম্যাটে তাদের অবস্থান ৩ নম্বরে। দলটির সামর্থ্য আছে দ্বিতীয় সারির দল গড়েও অন্যদের হারিয়ে দেয়ার। তবে পার্থক্য আছে সামর্থ্যের সাথে অর্জনের। গত এক দশকে ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় অপ্রাপ্তি আইসিসি টুর্নামেন্ট না জিততে পারা। এর কারণ সম্পর্কে অস্ট্রেলিয়ার সাবেক তারকা ওপেনার ম্যাথু হেইডেন বলেছেন, ভারতের আইসিসি টুর্নামেন্টে শিরোপা না জেতার পেছনে সামর্থ্যের চেয়ে মানসিক কারণটাই বড়।

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ইংল্যান্ডের মাটিতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি জয়ই বৈশ্বিক টুর্নামেন্টে ভারতের শেষ সাফল্য। দল হিসেবে এতো ভালো হওয়ার পরও কেন আইসিসির বৈশ্বিক প্রতিযোগিতায় সাফল্য পায় না ভারত? উত্তর দিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ম্যাথু হেইডেন। তিনি বলেছেন, ভারতের আইসিসি টুর্নামেন্টে শিরোপা না জেতার পেছনে সামর্থ্যের চেয়ে মানসিক কারণটাই বড়। ভারতে ক্রিকেট সব খেলার মধ্যে এগিয়ে, ক্রিকেটের কোনো প্রতিদ্বন্দ্বী নেই। অস্ট্রেলিয়াতে আমি রাস্তায় হাঁটতে পারি, হয়তো আমাকে অনেকেই চিনবে না। অস্ট্রেলিয়াতে ক্রিকেটের বাইরেও রাগবি, ফুটবলসহ বিভিন্ন খেলা নিয়ে মানুষের আগ্রহ আছে। ভারতে ক্রিকেটের দিকেই সবার মনোযোগ। তাই এই খেলায় অনেক চাপ।

৭ জুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দ্বিতীয়বারের মতো মাঠে নামবে ভারত। এবারের টেস্ট শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ক্রিকেটের আরও একটি বৈশ্বিক ফাইনালের আগে অস্ট্রেলিয়ার সাবেক ব্যাটার ম্যাথু হেইডেন ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে বলেছেন এসব কথা। সেই সাথে, কীভাবে মানসিক চাপ কমাতে পারে ভারত, সে ব্যাপারেও মত দিয়েছেন সাবেক এই অজি ব্যাটার।

ম্যাথু হেইডেন বলেন, একটা নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্যে যাওয়া উচিত তাদের। সাফল্য, ব্যর্থতা, স্কোরবোর্ড নিয়ে অতিরিক্ত ভাবনা বাদ দিয়ে ভারতের উচিত শুধু খেলে যাওয়া আর প্রক্রিয়াটার যথাযথ অনুসরণ। কী হবে, কী হবে না- এসব নিয়ে ভেবে লাভ নেই। যথাযথ প্রক্রিয়ার মধ্যে থাকলেই আমার মনে হয় সাফল্য পাওয়া যাবে।

ভারত ১৯৮৩ সালে প্রথম কপিল দেবের নেতৃত্ব ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জেতে। ধোনির হাত ধরে আসে ২০০৭ এর টি-টোয়েন্টি ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ শিরোপা। সবশেষ ২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফিই ভারতের শেষ বৈশ্বিক শিরোপা। এরপর অবশ্য কেটে গেছে আইসিসির আরও ৭টি ইভেন্ট। এর সবগুলোতেই ব্যর্থ ভারত।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply