সাংবাদিকের ওপর হামলা, দুঃখ প্রকাশ করলো উগান্ডার সেনাবাহিনী

|

বিরোধী এক এমপির গ্রেফতারকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে উগান্ডায় বিক্ষোভ চলছে। গত সোমবার এমন বিক্ষোভ চলাকালে সংবাদ সংগ্রহ করছিলেন সাংবাদিকরা। তখন জেমস আকিনা নামে রয়টার্সের ফটোগ্রাফারকে দুইজন সেনা সদস্য লাঠি দিয়ে বেদড়ক পিটিয়েছিলেন।

সাংবাদিক পেটানোর ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায়। একই সময়ে আরও কয়েকজন সাংবাদিক নিরাপত্তা বাহিনীর দ্বারা হামলার শিকার হন।

তবে মঙ্গলবার এক বিবৃতিতে উগান্ডান সেনাবাহিনী সাংবাদিকদের ওপর হামলার জন্য দুঃখ প্রকাশ করেছে। একইসাথে জানিয়েছে, অভিযুক্ত দুই সেনা সদস্যকে গ্রেফতার করা হবে।

বিবৃতিতে সেনা কর্তৃপক্ষ বলেছে, সেনাদের আচরণ ছিল সম্পূর্ণ অপেশাদার। সাংবাদিকদের সাথে মিলে মিশেই আমরা কাজ করি, এবং এটা অব্যাহত থাকবে।

উগান্ডায় বিরোধী দলগুলোর ওপর সরকারি দমনপীড়ন হঠাৎ করে বেড়ে গেছে। ১৯৮৬ সাল থেকে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট যুয়েরি মুসেভিনি সাম্প্রতিক সময়ে বেশ চ্যালেঞ্জর মুখে পড়ছেন।

সাবেক কণ্ঠশিল্পী বিরোধী স্বতন্ত্র এমপি ববি ওয়াইনকে গ্রেফতারের পর তার মুক্তির দাবিতে বড় ধরনের বিক্ষোভ শুরু হয়েছে। সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনে জনপ্রিয় এই তরুণ নেতার পাশাপাশি আরও ৪ এমপিকে গ্রেফতার করে কারাগারে পাঠিয়েছে মুসেভিনি সরকার।

সূত্র: বিবিসি









Leave a reply